পোল্যান্ড-মেক্সিকো ম্যাচ ড্র, কী হবে আর্জেন্টিনার?

তাহানুল মারুফ
নভেম্বর ২৩, ২০২২

Share Now

ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্বকাপের ২২তম আসরের প্রথম ম্যাচে বড় ধাক্কা লিওনেল মেসির আর্জেন্টিনার। বিশ্বকাপের ‘সি’ গ্রুপে সৌদি আরবের সঙ্গে মানতে হয়েছে অবিশ্বাস্য হার। আর্জেন্টিনার বিশ্বরেকর্ড অধরা রয়ে গিয়েছে, অন্যদিকে সৌদি গড়েছে ইতিহাস। বিশ্বকাপে প্রথম ম্যাচে আর্জেন্টিনার হারের পর থেকে শুর হয়েছে জল্পনা, গ্রুপ পর্যায়েই ছিটকে যাবে না তো দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেই আশঙ্কার মধ্যেই পোল্যান্ডের সঙ্গে মেক্সিকোর ম্যাচ ড্র হওয়ায় আর্জেন্টিনা সুবিধা পাবে বলেই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

কিন্তু পোল্যান্ড-মেক্সিকো ম্যাচ ড্র হওয়ায় কী সুবিধা পেতে পারে আর্জেন্টিনা? নক-আউটে যেতে কী অঙ্ক রয়েছে আর্জেন্টিনার। গ্রুপ ‘সি’-র পয়েন্ট টেবিলে আর্জেন্টিনা এখন তলানিতে। ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে সৌদি আরব। পোলান্ড ও মেক্সিকো উভয়ের পয়েন্টই এক করে। এই পরিস্থিতিতে সবারই বাকি দুটি ম্যাচ।

আর্জেন্টিনাকে নক-আউটে যেতে হলে সোজা অঙ্ক পরের দুটি ম্যাচ মেক্সিকো ও পোল্যান্ডের সাথে জিততে হবে। তাহলে গ্রুপের অন্য কোন দল কী করল সেই জটিলতায় ঢুকতে হবে না মেসিদের। কিন্তু যদি আর্জেন্টিনা ফের পা পিছলায় কাতার বিশ্বকাপে, তাহলে তাদের অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হবে।

ধরা যাক, আর্জেন্টিনা পোল্যান্ডকে হারাল আর মেক্সিকোর সঙ্গে ড্র করল। তাহলে আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪। আর সেক্ষেত্রে পোল্যান্ডের পয়েন্টও সর্বোচ্চ দাঁড়াতে পারে ৪। মেক্সিকোর পয়েন্ট দাঁড়াতে পারে সর্বোচ্চ ৫। আর সৌদি আরবের ৩। এক্ষেত্রে মেক্সিকোর সঙ্গে আর্জেন্টিনা চলে যেতে পারে। আর সৌদি আরব যদি আর একটা অঘটন ঘটিয়ে পোল্যান্ডকে হারিয়ে দেয়, তবে আর্জেন্টিরা বিদায় হয়ে যাবে। সৌদি আর মেক্সিকো চলে যাবে নক-আউটে। বিদায় হয়ে যাবে আর্জেন্টিনার।

আর আর্জেন্টিনা যদি মেক্সিকোর বিরুদ্ধে জেতে আর পোল্যান্ডের সঙ্গে ড্র করে তবে আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়াবে ৪। মেক্সিকোর পয়েন্টও দাঁড়াতে পারে সর্বোচ্চ ৪। পোলান্ড সর্বোচ্চ ৫ পৌঁছতে পারে। আর সৌদি সেক্ষেত্রে ৩ পয়েন্টেই রয়ে যাবে। পোল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনা যাবে নক-আউট পর্যায়ে। আর সৌদি যদি মেক্সিকোকে হারিয়ে দেয় তবে আর্জেন্টিনায় বিদায় হয়ে যাবে। সৌদি আর পোল্যান্ড চলে যাবে নক আউটে।

কিংবা এমন হল সৌদি সমস্ত দলেরই পয়েন্ট কাড়ল। সৌদি পাঁচ পয়েন্ট পেল। আর আর্জেন্টিনা চার পয়েন্টে পৌঁছল। সেক্ষেত্রে মেক্সিকো বা পোল্যান্ড দুই বা তিনে পৌঁছতে পারে। তাহলে সৌদির সঙ্গে আর্জেন্টিনা চলে যাবে নক-আউটে। বিদায় হয়ে যাবে পোল্যান্ড ও মেক্সিকোর। মোট কথা, আর্জেন্টিনা যদি পরের দুটি ম্যাচ জিততে না পারে নানা জটিল অঙ্ক তৈরি হবে আর্জেন্টিনার জন্য।

উল্লেখ্য, ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার দ্বিতীয় ম্যাচে ২৭ নভেম্বর মেক্সিকোর সাথে। গ্রুপ পর্বের শেষ ম্যাচ ১ ডিসেম্বর পোল্যান্ডের বিপক্ষে খেলবেন মেসিরা।