বাংলায় ব্রাউজ করা যাবে অ্যামাজন

তৌহিদুল ইসলাম
আগস্ট ৩০, ২০২১

Share Now

এবার বাংলা ভাষাতে অ্যামাজন নিজেদের সেবা নিয়ে উপস্থিত হতে চলছে। ই-কমার্স সংস্থাটি খুব তাড়াতাড়ি ৫ শতাংশ বাংলা ভাষার ব্যবহার শুরু করছে। পরবর্তীতে ১০০ শতাংশ বাংলা ভাষায় সেবা চালু হবে।

বর্তমানে অ্যামাজন অ্যাপটিতে ইংরাজিই মূল ভাষা। এছাড়া বেটা ভার্সান হিসেবে পরীক্ষামূলক স্তরে রয়েছে হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম, কন্নড় ভাষাও। বাংলা ভাষা চালু হলে বাংলার অপশনও থাকবে অ্যামাজনে। সেক্ষেত্রে, কোনও ব্যক্তি যদি বাংলা ভাষা পছন্দ করেন, তবে ওই ব্যবহারকারী গোটা অ্যামাজন অ্যাপটিকেই বাংলা ভাষায় চালাতে পারবেন।

প্রায় গোটা বিশ্বজুড়ে নিজেদের ব্যবসা চালাচ্ছে অ্যামাজন। আমাদের মাতৃভাষায় এই অ্যামাজন এলে তা দেখতে কতটা আকর্ষণীয় হয়ে উঠবে, তা নিয়ে একটা বড় অংশের মানুষ রীতিমতো উৎসুক হয়ে আছেন।

অ্যামাজন অ্যাপটির মেনু বাটনে ক্লিক করলে পরপর কয়েকটি অপশন আসে। Yours Order, Buy Again ইত্যাদি অপশন পার করে নীচের দিকে দেখা যায় সেটিংস অপশন। সেটিংস-এর মধ্যে একটি অপশন রয়েছে ‘Language’। এই অপশনে ক্লিক করলেই কোন কোন ভাষা ব্যবহার করা যাবে, তার লিস্ট পাওয়া যাবে। পছন্দের ভাষা সিলেক্ট করে নীচের ‘Continue’ অপশনে ক্লিক করলেই পুরো অ্যাপের ভাষা বদলে যাবে।

উল্লেখ্য, বহু অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী রয়েছেন, যারা মাতৃভাষাতেই নানা অ্যাপ ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। বিশেষ করে অ্যামাজনে বেশ কিছু ইংরেজি শব্দ অনেকেই বুঝতে পারেন না। ফলে বাংলায় চালু হলে এই অ্যাপ যে সাধারণ মানুষের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে তা বলাই বাহুল্য।