ভারতের প্রথম পেসার হিসেবে যে নজির গড়লেন বুমরাহ

মোঃ আশিকুর রহমান
ফেব্রুয়ারি ৭, ২০২৪

Share Now

ভারতের প্রথম পেসার এবং সবমিলে চতুর্থ বোলার হিসেবে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন জসপ্রিত বুমরাহ। এর আগে এই কীর্তি গড়েন তিন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা ও প্রয়াত বিষাণ সিং বেদি।

বুমরার আগে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে ছিলেন ভারতেরই স্পিনার অশ্বিন। জাতীয় দল সতীর্থকে সরিয়েই তিন থেকে শীর্ষে উঠলেন বুমরা। নিউজিল্যান্ডের বিপক্ষে না খেললেও দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা র‌্যাংকিংয়ে দ্বিতীয়।

৩৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে বুমরা ৫ উইকেট পেয়েছেন ১০ বার। তবে এর আগে তার র‌্যাংকিংয়ে সর্বোচ্চ স্থান তিন নম্বর। চলতি বছরেই দুইবার ৫ উইকেট পেয়েছেন বুমরা। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে বুমরা। 

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের সবশেষ বিশাখাপট্টনম টেস্টে রান পেয়েছেন ভারতের ওপেনার যশস্বী জয়সোয়াল। প্রথম ইনিংসে ভারত যে বড় সংগ্রহ পেয়েছিলে সেটা জয়সোয়ালের দ্বিশতকের সুবাদে। ইংল্যান্ডের বিপক্ষে ২০৯ রানের ইনিংস খেলে জয়সোয়াল ৩৭ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ে ২৯তম স্থানে উঠে এসেছেন। 

টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। ভারতের বিপক্ষে বিশাখাপট্টনম টেস্টে প্রত্যাশিত পারফর্ম করতে না পারায় জো রুট দুই থেকে নেমে গেছেন তিনে। স্টিভ স্মিথ উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দ্বিতীয় ইনিংসে অর্ধশতক করা জ্যাক ক্রলি ৮ ধাপ এগিয়ে আছেন ২২তম স্থানে।

আইসিসি টেস্ট অলরাউন্ডারদের তালিকায় ৪১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রবীন্দ্র জাদেজা। ৩২৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে অশ্বিন। ৩২০ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে সাকিব আল হাসান।