আইসিসির বিরুদ্ধে রাশিয়ার পাল্টা মামলা

তাহানুল মারুফ
মার্চ ২১, ২০২৩

Share Now

ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর এবার উল্টো মামলা হলো আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারক ও প্রসিকিউটরদের বিরুদ্ধে। সোমবার (২০ মার্চ) এ ফৌজদারি মামলা দায়ের করে মস্কোর তদন্ত কমিটি।

আইসিসির বিরুদ্ধে মামলায় বিচারক তোমোকো আকানে, রোজারিও সালভাতোরে আইতালা, সার্জিও জেরার্ডো উগালদে গোদিনেজ ও প্রসিকিউটর করিম খানকে আসামি করেছে ক্রেমলিন। আইসিসির প্রসিকিউটরের পদক্ষেপটিতে রুশ আইনে অপরাধ হিসেবে গণ্য হওয়ার মতো আলামত লক্ষণীয় বলে উল্লেখ করেছে তদন্ত কমিটি। কারণ হিসেবে তদন্ত কমিটি বলেছে, আইসিসি জেনেশুনে একজন নির্দোষ ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ এনেছেন।

রুশ তদন্ত কমিটি বলছে, পুতিনের পক্ষ থেকে ফৌজদারি দায়বদ্ধতার কোন ভিত্তি নেই। এর কারণ হচ্ছে, ১৯৭৩ সালের জাতিসংঘ কনভেনশনের অধীনে থাকা রাষ্ট্রপ্রধানরা পূর্ণ দায়মুক্তি পেয়ে থাকেন।

শুক্রবার আইসিসির প্রেসিডেন্ট পিওর হফম্যানস্কি আল জাজিরাকে বলেন, এটি ‘সম্পূর্ণ অপ্রাসঙ্গিক’ যে রাশিয়া পরোয়ানা জারি করার জন্য আইসিসির অংশ নয়।

সম্প্রতি আইসিসি ইউক্রেন থেকে শিশুদের ধরে অবৈধভাবে রাশিয়ায় নিয়ে যাওয়াসহ দেশটিতে যুদ্ধাপরাধ করার অভিযোগ এনেছেন রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে। একই সঙ্গে রাশিয়ার শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেইভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও একই অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আইসিসি।