আপাতত কোন মামলায় ইমরানকে গ্রেপ্তার নয়

তাহানুল মারুফ
মে ১৭, ২০২৩

Share Now

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তানে তেহরান ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের জামিনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়িয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। বুধবার এক শুনানি শেষে আইএইচসি এই নির্দেশ দেন। জানা যায়, পিটিআই প্রধানের বিরুদ্ধে ১০০ এর বেশি মামলা করা হয়েছে।

ইমরানের দলের অনুরোধে সরকার পক্ষের আইনজীবীদের ওই সব মামলার বিস্তারিত জানাতে বলেন আদালত। কিন্তু তারা তা জানাতে প্রস্তুত না থাকায় সময় চান। এ অবস্থায় আদালত ৩১ মে পর্যন্ত তাদের সময় দেন। ওই দিন পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। আর তখন পর্যন্ত ইমরান খানকে গ্রেপ্তার করা যাবে না বলে জানান আদালত।

জিওনিউজ জানায়, ইতোঃপূর্বে ১২ মে ইমরানের দুই সপ্তাহের তথা ২৬ মে পর্যন্ত জামিন মঞ্জুর করেন আইএইচসি। তার আগে ৯ মে ওই আদালত প্রাঙ্গন থেকেই ইমরানকে গ্রেপ্তার করেছিল দেশটির ন্যাশনাল অ্যাকান্ট্যাবিলিটি ব্যুরো (এনএবি)। আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।

ইমরানের গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তানজুড়ে বিক্ষোভ দেখা দেয়। পুলিশের সঙ্গে সংঘাতে অন্তত ১০ বিক্ষোভকারী নিহত হয়। গ্রেপ্তার করা হয় প্রায় ২ হাজার। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঞ্জাবে নামানো হয় সেনাবাহিনী।

এ পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে ১২ মে আল-কাদির ট্রাস্টা মামলায় ইমরানের ২ সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করে আইএইচসি। সূত্র: জিওনিউজ