ইউক্রেনের যৌথ বাহিনীর কমান্ডার বরখাস্ত

তাহানুল মারুফ
ফেব্রুয়ারি ২৭, ২০২৩

Share Now

ইউক্রেনের যৌথ বাহিনীর অপারেশন কমান্ডারকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বরখাস্তকৃত ওই সেনা কর্মকর্তা ডনবাস অঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত ছিলেন। খবর রয়টার্সের।

স্থানীয় সময় সোমবার (২৭ ফেব্রুয়ারি) জেলেনেস্কি এ ঘোষণা দেন। তবে কেন তাকে বরখাস্ত করা হলো, এ বিষয়ে তিনি কোনো ব্যাখ্যা দেননি।

রয়টার্স জানিয়েছে, বরখাস্ত করা ওই সামরিক কর্মকর্তার নাম মেজর জেনারেল এডুয়ার্ড মোসকালিভ। তিনি ডনবাস অঞ্চলে ইউক্রেনের যৌথ বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন। রোববার জারি করা এক লাইনের ডিক্রিতে প্রেসিডেন্ট জেলেনস্কি ডনবাস অঞ্চলে যুদ্ধে নিযুক্ত ইউক্রেনের যৌথ বাহিনীর কমান্ডার হিসাবে এডুয়ার্ড মোসকালিভকে বরখাস্ত করার কথা ঘোষণা করেন। এডুয়ার্ড মাইখাইলোভিচ মোসকালভকে গত বছরের মার্চে এই পদে নিযুক্ত করা হয়েছিল।

এ বিষয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় কর্তৃপক্ষ দেশজুড়ে দুর্নীতিবিরোধী অনুসন্ধান পরিচালনা করছে। অনুসন্ধানে দুর্নীতির প্রমাণ মেলায় অনেক ঊর্ধ্বতন ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে মোসকালভের বরখাস্ত দুর্নীতির জন্য কিনা তা এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য, রুশ বাহিনী বর্তমানে ডনবাসের পূর্বাঞ্চলীয় দু’টি এলাকা দখল করার জন্য সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে এবং প্রেসিডেন্ট জেলেনস্কি সাম্প্রতিক সপ্তাহগুলোতে পূর্ব ইউক্রেনের সামরিক পরিস্থিতিকে কঠিন ও বেদনাদায়ক হিসাবে আখ্যায়িত করেছেন।