ইউক্রেনে সামরিক সহায়তা বাড়াচ্ছে অস্ট্রেলিয়া

তাহানুল মারুফ
ফেব্রুয়ারি ২৭, ২০২২

Share Now

রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে সহায়তা ইউক্রেইনকে অস্ত্র সরবরাহে অর্থায়নের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির সরকার কয়েকদিন আগেই ইউক্রেইনকে ‘প্রাণঘাতী নয়’ এমন সামরিক সরঞ্জাম দেয়ার কথা জানিয়েছিল।

প্রধানমন্ত্রী স্কট মরিসন এই সিদ্ধান্ত ঘোষণা দেয়ার আগে রোববার সকালে সিডনিতে একটি গির্জায় ইউক্রেনীয়-অস্ট্রেলীয়দের সঙ্গে যোগ দেন।

তিনি বলেন, অস্ট্রেলিয়া সরকার ইউক্রেনের পক্ষে অবস্থান অব্যাহত রাখবে। আমরা আমাদের ন্যাটো অংশীদার বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মাধ্যমে ‘প্রাণঘাতী যুদ্ধ সরঞ্জাম’ সহায়তার জন্য যতটা সম্ভব সহায়তা দেয়ার চেষ্টা করব।

প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন থেকে অস্ট্রেলিয়ায় ভিসা আবেদনকারীদের দ্রুত প্রক্রিয়াকরণ তার সরকারের এখন ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হবে।

এদিকে জাতিসংঘ জানিয়েছে রাশিয়ার হামলায় ইউক্রেনের ২৪০ জন বেসামরিক নাগরিক হতাহত হয়েছে । এরমধ্যে ৬৪ জন নিহত হয়েছে। প্রকৃত হতাহতের সংখ্যা আরও বেশি হবে। কারণ এখনও অনেক হতাহতের খবর নিশ্চিত করা হয়নি।

জাতিসংঘ আরও বলেছে, দেড় লক্ষাধিক ইউক্রেনীয় এখন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ও আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে।

ইউক্রেন সরকার অনুমান করেছে, রুশ আগ্রাসন প্রায় ৫০ লাখ শরণার্থী তৈরি হতে পারে।