উত্তর কোরিয়ার পারমাণবিক হামলায় সক্ষম ড্রোন পরীক্ষা

তাহানুল মারুফ
মার্চ ২৪, ২০২৩

Share Now

এবার পানির নিচে পারমাণবিক হামলায় সক্ষম ড্রোনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। চলতি সপ্তাহে পরিচালিত একটি সামরিক মহড়ায় নতুন অস্ত্র ব্যবস্থা মোতায়েন এবং পরীক্ষা-নিরীক্ষা করে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী।

দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের নির্দেশনায় এ পরীক্ষা চালিয়েছে বলে শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে। 

খবরে বলা হয়, মহড়া চলাকালীন মঙ্গলবার ড্রোনটিকে দক্ষিণ হামগিয়ং প্রদেশের পানিতে রাখা হয়েছিল। বিস্ফোরণের আগে প্রায় ৮০ থেকে ১৫০ মিটার (২৬০ থেকে ৪৯০ ফুট) গভীরতায় ৫৯ ঘণ্টা ১২ মিনিট ধরে পানির নিচ দিয়ে চলে এটি। বৃহস্পতিবার পূর্ব উপকূলে বিস্ফোরিত হয় এটি।

কেসিএনএ বলছে, এই পারমাণবিক আন্ডারওয়াটার অ্যাটাক ড্রোনটি যে কোনো উপকূল এবং বন্দরে মোতায়েন করা যেতে পারে বা অপারেশনের জন্য একটি সারফেস জাহাজ দিয়ে টানা করা যেতে পারে।

সম্প্রতি সিউল এবং ওয়াশিংটন ‘ফ্রিডম শিল্ড’ নামে ১০ দিনব্যাপী যে মহড়া শুরু করে, তাকে হামলার প্রস্তুতি হিসেবে দেখছে উত্তর কোরিয়া। 

এরই প্রতিক্রিয়া হিসেবে একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়ে পিয়ংইয়ং। চলতি মাসে প্রায় ১০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। এর মধ্যে বেশ কয়েকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিবিএম) রয়েছে। তাছাড়া সম্প্রতি কিম জং উন তার সেনাবাহিনীকে সত্যিকার যুদ্ধের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।