এতো সমস্যা সমাধান করা সম্ভব না : সিইসি

মোঃ আশিকুর রহমান
মে ১০, ২০২৩

Share Now

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন কমিশনের পক্ষে এতো সমস্যা সমাধান করা সম্ভব না। কিছু ক্ষেত্রে আপনাদের (প্রার্থীদের) নিজেদেরকেই আত্মরক্ষার্থমূলক বা যেটা করণীয় সেই পদক্ষেপ নিতে হবে।

বুধবার (১০ মে) দুপুরে জয়দেবপুরে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, মাঠে যখন খেলা হবে তখন দুই পক্ষকেই খেলতে হবে। কেউ কালো টাকা বিতরণ করলে আরেকজনকে তা প্রতিহত করার চেষ্টা করতে হবে। নির্বাচন কমিশন বা পুলিশ এসে রাতারাতি সেটা প্রতিহত করবে, অনেক ক্ষেত্রে সেটা সম্ভব হবে না। এই কালো সংস্কৃতি থেকে আমাদের ধীরে ধীরে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচনের জন্য যা কিছু করণীয়, আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী করব। আমাদের চেষ্টার কোনো অভাব থাকবে না। তবে আমরা এককভাবে কিছু করতে পারব না। আমাদের সহযোগী প্রশাসন এবং পুলিশ প্রশাসনকে তাদের দায়িত্ব শক্তভাবে পালন করতে হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশের নির্বাচনের দিকে বিশ্ব তাকিয়ে রয়েছে। আমাদের নির্বাচন নিয়ে ইউরোপ-আমেরিকা কথা বলছে। কাজেই গাজীপুরের নির্বাচনটা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, জাতীয় নির্বাচনের আগে এত বড় পরিসরে একটি নির্বাচন অনেক গুরুত্ব বহন করে।