ওমরাহযাত্রীদের জন্য নতুন অ্যাপ চালু করল সৌদি

আফরিন মিম
জুলাই ২১, ২০২২

Share Now

হজ শেষ, এবার ফের ওমরাহ যাত্রীদের দিকে মনোযোগ দিচ্ছে সৌদি আরব। বিদেশি ওমরাহযাত্রীদের নিবন্ধনের জন্য ইতমারনা নামে নতুন একটি মোবাইল অ্যাপ চালু করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মঙ্গলবার মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি মৌসুমে যারা ওমরাহ করতে সৌদি আরব যেতে চান, তাদের প্রথমে ইতমারনা অ্যাপে নিজেদের নাম ও অন্যান্য আনুষঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে।

ইসলাম ধর্মের বিধান অনুযায়ী, হজ মৌসুম ব্যতীত বছরজুড়েই ওমরাহ পালন করা যায়। প্রতি বছর হজ উপলক্ষে ১ মাস বন্ধ থাকে ওমরাহ। চলতি বছর ৩০ জুলাই (১ মোহাররম) থেকে শুরু হবে ওমরাহর মৌসুম।

২০২২ সালে ওমরাহ পালনে ইচ্ছুক সব বিদেশি ওমরাহযাত্রীকে ইতমারনা অ্যাপে নিজেদের নাম ও আনুষঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে। ইতোমধ্যে গত ১৪ জুলাই থেকে শুরু হয়ে গেছে এই প্রক্রিয়া। সরকারের বক্তব্য অনুযায়ী, ওমরাহর জন্য ভিসা লাভের ক্ষেত্রে প্রাথমিক শর্ত হিসেবে কাজ করবে এটি।

এছাড়া ওমরাহর জন্য ভিসা প্রত্যাশীদের জন্য একটি ওয়েবসাইটের ঠিকানাও দিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ওয়েবসাইটটির নাম- https://haj. gov.sa/ar/InternalPages/Umrah। ভিসা পেতে হলে কী কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে, তা বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে এ ওয়েবসাইটে