কাউন্টি ক্রিকেটে অভিষেকেই বাংলাদেশি আরাফাতের বাজিমাত

মোঃ আশিকুর রহমান
মে ২০, ২০২৩

Share Now

ইংলিশ কাউন্টি লিগে কেন্টের হয়ে অভিষেক হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত ডানহাতি পেসার আরাফাত ভূঁইয়ার। অভিষেকেই একপ্রকার বাজিমাত করেছেন ২৬ বছর বয়সী এ পেসার। অভিষেক ম্যাচে ৬৫ রান খরচায় ৪ উইকেট নিয়েছেন তিনি।

শুক্রবার (১৯ মে) কেন্টের হয়ে অভিষেক হয়, কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার পাঁচড়া গ্রামের আরাফাতের। ম্যাচের প্রথম ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ২ রান করেন তিনি। তবে তার দল কেন্ট প্রথম ইনিংসে মাত্র ২৭৮ রানেই গুটিয়ে যায়। পরে বল হাতে ৬৫ রান খরচায় ৪ উইকেট নেন ডানহাতি এই ফাস্ট মিডিয়াম পেসার। আর ৩৬২ রানে অল-আউট হয় সারে।

বাংলাদেশি বংশোদ্ভূত এ পেসারের প্রথম শিকার ইংলিশ ওপেনার অলি পোপ। আরাফাতের বল ক্রিজ ছেড়ে এসে খেলতে চেয়েছিলেন পোপ। তবে গ্রান্ট স্টেওয়ার্টের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। এরপর আরাফাতের ওয়াইড লেন্থে স্লিপে জ্যাক ল্যানিংকে ক্যাচ দিয়ে ফিরেন জেমি স্মিথ।

ঢাকায় জন্ম নেওয়া এ পেসারের পরের দুই শিকার বেন ফোকস ও উইল জ্যাকস। স্মিথের মতো ফোকসও স্লিপে ক্যাচ দিয়েই সাজঘরে ফিরেন। আর মাইকেল হোগ্যানের হাতে ক্যাচ প্যাভিলিয়নের পথ ধরেন উইল জ্যাকস।

এদিকে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৮০ রানে দিন শেষ করেছে কেন্ট। সারে থেকে তারা এখনও ৪ রানে পিছিয়ে আছে। এর আগে, বুধবার এক বিবৃতিতে তাকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে কেন্ট ক্রিকেট।

সেখানে তারা জানায়, কেন্ট ক্রিকেট ২০২৩ মৌসুমের বাকি অংশের জন্য ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলার আরাফাত ভূঁইয়াকে সই করার ঘোষণা দিতে পেরে আনন্দিত।

গত সপ্তাহে দ্বিতীয় একাদশ চ্যাম্পিয়নশিপে কেন্ট দ্বিতীয় একাদশের হয়ে ১৭ উইকেট নিয়েছেন তিনি। সেখানে হ্যাম্পশায়ারের বিপক্ষে তার সেরা বোলিং ফিগার ৮১ রান খরচায় ৪ উইকেট। বর্তমানে ব্ল্যাকহিথের হয়ে কেন্ট প্রিমিয়ার লিগে ক্লাব ক্রিকেট খেলেন তিনি।

এরও আগে, বিগত ছয় বছরে সারে, এসেক্স এবং ডার্বিশায়ারের দ্বিতীয় একাদশের হয়ে খেলেছেন আরাফাত। এর সঙ্গে ২০১৯ সালে এমসিসির তরুণ ক্রিকেটার দল ও দক্ষিণ এশিয়ান ক্রিকেট একাডেমির হয়ে খেলেছেন এ পেসার।