কুড়িগ্রামে জেলের জালে ২৩ কেজি বাঘাইর

তাহানুল মারুফ
নভেম্বর ১, ২০২১

Share Now

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে ব্রহ্মপুত্র নদে ২৩ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে। রবিবার (৩১ অক্টোবর) সকালে জেলে মাইদুল ইসলামের জালে ধরা পড়ে মাছটি। বিশালাকার মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় জমান নদের পারে।

যাত্রাপুর হাটে উন্মুক্ত ডাকের মাধ্যমে ৮শ টাকা কেজি দরে ১৮ হাজার ৪শ টাকায় মাছটি কিনে নেন মাছ ব্যবসায়ী সুমন মিয়া।

পরে তিনি কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারে মাছটি কেটে খুচরা কেজি প্রতি এক হাজার ১শ টাকা দামে ২৫ হাজার ৩শ টাকায় বিক্রি করেন।

জেলে মাইদুল ইসলাম বলেন, সকালে ব্রহ্মপুত্র নদে প্রত্যেক দিনের মতই জাল ফেলেছি। জাল টানতে কিছুটা সমস্যা হচ্ছিল। পরে জাল টেনে তুলে দেখি বড়সড় একটা বাঘাইড় মাছ আটকা পড়েছে। বাজারে নিয়ে যাবার আগে মাছ ব্যবসায়ী সুমন ১৮ হাজার ৪শ টাকায় কিনে নেয়। বর্তমানে প্রায় সময় ব্রহ্মপুত্র নদে জেলেদের জালে বড়বড় মাছ ধরা পরে। এতে করে আমাদের মতো গরীব জেলেদের আর্থিক উপকার হচ্ছে।

যাত্রাপুর এলাকার বাসিন্দা রিপন আহমেদ বলেন, রবিবার সকালে জেলে মাইদুল ইসলাম ব্রহ্মপুত্র নদে জাল ফেলেন। হঠাৎ তার জালে একটি বড় বাঘাইড় মাছ ধরা পড়ে। পরে ওজন দিয়ে দেখা যায় ২৩ কেজি হয়েছে মাছটি।

মাছ ব্যবসায়ী সুমন বলেন, বাজারে এ মাছের চাহিদা রয়েছে। বিভিন্ন ঘাট থেকে এমন বড় মাছ কিনে এনে কেটে খুচরা বিক্রি করেন তিনি।

জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় বলেন, বর্তমানে ব্রহ্মপুত্র নদের বিভিন্ন এলাকায় নিয়মিতই বড় বড় মাছ ধরা পড়ছে। এতে জেলে ও ব্যবসায়ীরা উভয়ই অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন। এই এলাকায় এ ধরণের মাছ রক্ষা এবং মাছের বংশ বিস্তার করতে জেলা মৎস্য বিভাগ কাজ করছে।