ক্রিকেটে সফ্ট সিগন্যাল নিয়ম কী?

মোঃ আশিকুর রহমান
মে ১৬, ২০২৩

Share Now

আগামী মাসে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় পরিবর্তন হতে যাচ্ছে। ক্রিকেটের নিয়ম বদলে যাচ্ছে। দীর্ঘ আলোচনার পর আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ‘সফ্ট সিগন্যাল’ নিয়ম উঠিয়ে দেওয়ার। ফলে কোনো আউট নিয়ে সংশয় থাকলে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। 

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ থেকে তার সূচনা হতে চলেছে। আইসিসির এই নিয়ম বদলের পেছনে রয়েছে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি। ভারত ও অস্ট্রেলিয়াকে তা জানিয়ে দেওয়া হয়েছে।

সফ্ট সিগন্যাল আসলে কী? আইসিসির নিয়ম অনুযায়ী, বোলারের প্রান্তে যে আম্পায়ার থাকেন, তিনি রিভিউ নেওয়ার আগে নিজের চোখে যা দেখেছেন, তার ভিত্তিতে সিদ্ধান্ত নেন। এরপর তৃতীয় আম্পায়ার রিভিউ শুরু করেন। 
মাঠের দুই আম্পায়ার মনে করতেই পারেন কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের সাহায্যের প্রয়োজন। সেক্ষেত্রে বোলারের প্রান্তে থাকা আম্পায়ার তৃতীয় আম্পায়ারের কাছ থেকে রিভিউ চাইতে পারেন। কিন্তু তারপরও তাকে সিদ্ধান্ত নিতে হয়। হাল্কাভাবে এই সিদ্ধান্ত নেন তিনি। 

এই কারণে একে ‘সফ্ট সিগন্যাল’ বলে। মাঠের আম্পায়ার সিদ্ধান্ত নিলে তা খারিজ করার জন্য তৃতীয় আম্পায়ারের কাছে প্রামাণ্য যুক্তি থাকতে হবে। তৃতীয় আম্পায়ারও সিদ্ধান্ত সম্পর্কে নিশ্চিত হতে না পারলে, তিনি ‘সফ্ট সিগন্যালের’ পক্ষেই রায় দেন।