ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ২০২

মোঃ আশিকুর রহমান
মে ১৮, ২০২৩

Share Now

প্রবল ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ২০২ জনে দাাঁড়িয়েছে। নিহতের সংখ্যা আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে, কারণ এখনো শত শত নিখোঁজ রয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম দ্য ইরাবতি।

এতে বলা হয়, ঘূর্ণিঝড়ে রাখাইন রাজ্যের রাজধানী সিত্তুয়ের প্রায় ৯০ শতাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। ঝড়ে শহরটির বেশির ভাগ ঘরবাড়ির ছাদ উড়ে যায় এবং এটি জলোচ্ছ্বাসে প্লাবিত হয়। মানুষের মৃত্যুর পাশাপাশি, এটি ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে, বিদ্যুতের খুঁটি উপড়ে ফেলেছে, কাঠের বাড়ি এবং মাছ ধরার নৌকা ভেঙে দিয়েছে এবং হাজার হাজার গাছপালা ধ্বংস করেছে।

সাম্প্রদায়িক দাঙ্গায় ক্ষতবিক্ষত রাজ্যটি ১৬ বছরের মধ্যে হওয়া সবচেয়ে শক্তিশালী ঝড়ে আরও বিপর্যস্ত হয়ে পড়েছে। মিয়ানমারের বেসামরিক ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি) জানিয়েছে, রাজ্যটিতে ঘূর্ণিঝড়ে প্রায় ১ হাজার ১৩৬টি বাড়ি ধ্বংস হয়েছে।

মিয়ানমারের জান্তা সরকার রাখাইনের ১৭টি ছোট শহরকে দুর্যোগ কবলিত এলাকা বলে ঘোষণা করেছে। তবে ঘূর্ণিঝড় আঘাত হানার তিন দিন পরও ক্ষমতাসীন সামরিক জান্তা বা আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর কাছ থেকে প্রত্যাশিত ত্রাণ পৌঁছায়নি তাদের কাছে।