চিনা ফৌজের মহড়াকে ‘উস্কানিমূলক’ বলে তোপ যুক্তরাষ্ট্রের

মোঃ আশিকুর রহমান
আগস্ট ৭, ২০২২

Share Now

বিশ্বের নজর এখন তাইওয়ান-চিনের দিকে। তাইওয়ানের পক্ষে শক্তিধর আমেরিকা। কিন্তু অপরপসশে নাছোড়বান্দা চিন। ফলে চিন বনাম আমেরিকা সঙ্ঘাতের রেশ ক্রমশ বাড়ছে। তাইওয়ানের চারপাশে জলপথ ও আকাশপথে সামরিক মহড়া চালাচ্ছে লাল ফৌজ। হোয়াইট হাউস চিনের মহড়ার নিন্দা জানিয়েছে।

তাইওয়ানের চারপাশে চিন যে ভাবে সামরিক মহড়া চালাচ্ছে, তা ‘উস্কানিমূলক’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ আচরণ বলে মন্তব্য করেছে আমেরিকা। হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেছেন, ‘চিনের এ ধরনের কার্যকলাপে স্থিতাবস্থা বদল করার চেষ্টা চালানো হচ্ছে। ওদের আচরণ উস্কানিমূলক, দায়িত্বজ্ঞানহীন।’’

চিনের হুঁশিয়ারি উপেক্ষা করেই গত মঙ্গলবার রাতে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ে পা রাখেন আমেরিকার হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। ন্যান্সির সফরের পর থেকেই তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু করেছে বেইজিং।

জানা যায়, জিনপিং সেনারা তাইওয়ান প্রণালী-সহ দক্ষিণ চিন সাগরের বিভিন্ন অংশে চিনা রণতরী ও ‘অ্যাম্ফিবিয়ান ল্যান্ডিং ভেহিকলস’ মোতায়েন করেছে। পরমাণু অস্ত্র বহনে সক্ষম ডুবোজাহাজও নামানো হয়েছে বলে খবর। পশ্চিমী সংবাদমাধ্যমের দাবি, তাইওয়ানের মোট ছয়টি বড় বন্দরকে নিশানা করছে চিন।