চীনে বিদেশিদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন বন্ধ হচ্ছে

মোঃ আশিকুর রহমান
ডিসেম্বর ২৭, ২০২২

Share Now

এশিয়ার বৃহত্তম দেশ চীনে কয়েক দিন ধরে করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। দেশটিতে করোনার সময় দেওয়া কঠোর বিধিনিষেধ তুলে নেওয়ার পরই করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

এ অবস্থায়ও চীন ঘোষণা দিয়েছে যে, এখন থেকে বিদেশ থেকে আসা কাউকে আর বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না। ২০২৩ সালের ৮ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের সন্ধান মেলে। এরপর দেশটিতে প্রায় তিন বছর কঠোর বিধিনিষেধ ছিল। চলতি বছরের নভেম্বরে বিধিনিষেধের বিরুদ্ধে রাস্তায় নামে দেশটির সাধারণ মানুষ। তাদের বিক্ষোভের প্রেক্ষিতে কঠোর অবস্থান থেকে সরে আসার ঘোষণা দেয় চীন সরকার। যার সর্বশেষ সিদ্ধান্ত হলো—বিদেশ থেকে আসা কাউকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

সম্প্রতি চীনে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে হিমমিশ খাচ্ছেন চীনের স্বাস্থ্যকর্মীরা। এর মধ্যেই দেশটি এ ঘোষণা দিয়েছে। তবে এখন থেকে দেশটি আর করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার তথ্য প্রকাশ করবে না।

কঠোর বিধিনিষেধ তুলে নিলেও সাধারণ মানুষের জীবন বাঁচাতে সম্ভাব্য সবধরনের পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

বিধিনিষেধ তুলে দেওয়ার পর প্রথম বক্তব্যে শি জিনপিং বলেছেন, পরিস্থিতি বদলে গেছে এখন চীনকে সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

চীনে বিদেশিদের জন্য ২০২০ সালের মার্চে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিয়ম জারি করা হয়। ওই সময় কোয়ারেন্টাইনের সময় ছিল ১৪ দিন। এরপর এটি কমিয়ে আনা হয়।

সূত্র : বিবিসি