জিয়ার পোস্টমর্টেম কোন হাসপাতালে হয়েছে ? হাসপাতালের নামটা বলেন

তৌহিদুল ইসলাম
সেপ্টেম্বর ৪, ২০২১

Share Now

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একটি অনুষ্ঠানে বলেছিলেন, ‘আমি নিজ চোখে জিয়াউর রহমানের ডেড বডি দেখেছি।’ ওই উক্তি ধরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘চোখ দিয়ে দেখতে পারলেন, ছবি তুলতে পারলেন না। পোস্টমর্টেম হলে নিশ্চয়ই তার ছবি থাকবে। পোস্টমর্টেম কোন হাসপাতালে হয়েছে? আপনারা তাহলে সে হাসপাতালের নামটা বলেন।’

শনিবার (৪ সেপ্টেম্বর) ঢাকা ক্লাবের হলরুমে আয়োজিত মুজিবনগর ও বিসিএস মুক্তিযোদ্ধা অফিসার-কর্মচারী কল্যাণ সমিতির দশম সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধু হত্যাকারীদের মাত্র ছোট একটি অংশের বিচার হয়েছে। খুনের নেপথ্যে শুধু খন্দকার মোশতাক আর জিয়া ছিল না, আরও অনেকেই ছিল। আন্তর্জাতিক মহলের কারা ছিল সেটি এখনও বিশ্ববাসীর কাছে চিহ্নিত হয়নি। ইতিহাসের স্বার্থে সেটি হওয়া উচিত।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে মন্ত্রী বলেন, তিনি (ফখরুল) বলেছেন জিয়ার পোস্টমর্টেম হয়েছে। পোস্টমর্টেম হলে রাষ্ট্রপতির ছবি থাকবে না! গুরুত্বপূর্ণ ব্যক্তির সবকিছুই ধারণ করা থাকে। পোস্টমর্টেম কোন হাসপাতালে হয়েছে? আপনারা সে হাসপাতালের নামটা বলেন।

তিনি আরও বলেন, মহাসচিব মহোদয় আরও একটু এগিয়ে গেছেন। বলছেন, তিনি নিজে তার (জিয়া) ডেড বডি দেখেছি। কিন্তু আমার আপত্তির জায়গাটা হলো সেখানে জিয়াউর রহমানের কোনো মরদেহ নেই। কেউ মিথ্যাচার করে মানুষকে ধোঁকা দিবে এটা হতে পারে না।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মুক্তিযুদ্ধ করেছিল কিনা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, আপনি আপনার দলের স্থায়ী কমিটির সদস্য ও প্রভাবশালী নেতা নজরুল ইসলাম খানকে গিয়ে জিজ্ঞেস করেন। উনি আমার আন্ডারে মুক্তিযুদ্ধ করেছিলেন। আপনার আরও কনফিউশন থাকলে আমার সহযোদ্ধাদের আপনি জিজ্ঞেস করেন, আমি কোথায় মুক্তিযুদ্ধ করেছি।