টাকা খরচের ক্ষেত্রে ৬ অভ্যাস

আফরিন মিম
ডিসেম্বর ১৩, ২০২১

Share Now

প্রত্যেক মানুষের নিজের সঞ্চয় থাকা অনেক জরুরি। বিশেষ করে নারীদের জন্য সঞ্চয় অনেক দরকার। এখন থেকে সঞ্চয় করলে তা আপনার দুর্দিনে কাজে আসবে। এজন্য খরচের সময় ৬টি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।

ক্রেডিট কার্ডের ব্যবহার কমানো:

ক্রেডিট কার্ডে কেনাকাটা করা অনেক সুবিধাজনক মনে হলেও অনেক সময় সমস্যা তৈরি করতে পারে।  একটা কথা মনে করবেন ক্রেডিট কার্ড মানেই বাকি। এজন্য চেষ্টা করুন ডেবিট কার্ড দিয়ে কেনাকাটা করতে। এতে করে আপনি দেখতে পারবেন কত টাকা আছে আর কত খরচ হলো।

সময় নষ্ট না করা:

পরে করব বা ভবিষ্যৎয়ে করব ভেবে সময় নষ্ট করবেন না। আপনার ইনকাম যতই হোক না কেন চেষ্টা করুন তার অন্তত ১০ শতাংশ সঞ্চয় করতে। ইনকাম বাড়ার সাথে সাথে সঞ্চয়ও বাড়ানোর চেষ্টা করুন।

অপ্রয়োজনীয় কেনাকাটা:

আপনি যদি খুব বেশি অযথা কেনাকাটা করে থাকেন তাহলে এখনই নিয়ন্ত্রণ করুন।  হুটহাট কেনাকাটা করলে আপনি সাময়িক আনন্দ পেতে পারেন কিন্তু আপনার অ্যাকাউন্ট কিন্তু খালি হয়েই যাবে। এজন্য আপনার যা যা প্রয়োজন তার একটা তালিকা তৈরি করে ফেলুন এবং তালিকা ধরে কেনাকাটা করুন।

বিনিয়োগ:

আপনি যত টাকাই আয় করুন না কেন চেষ্টা করুন তার থেকে কিছু টাকা বিনিয়োগ করতে। তবে বুঝে শুনে বিনিয়োগ করুন কারণ এমন যেনো না হয় পরে লস হলে আপনার অনেক বেশি ক্ষতি হয়।

বাজেট:

সপ্তাহ বা মাসের একটি বাজেট করে ফেলুন। আপনার সব খরচ ওই বাজেটের মধ্যে করার চেষ্টা করুন। মাসের প্রথমে লিখে ফেলুন কোন খাতে কত খচর হবে এতে করে আপনার খরচ নিয়ন্ত্রণ করা সহজ হবে।

জরুরি তহবিল:

খরচের টাকা থেকেই একটি ইর্মাজেন্সি ফাণ্ড রাখুন যেনো প্রয়োজন বা কোন দুর্ঘটনার সময় ব্যবহার করতে পারেন। এতে করে আপনার এই অল্প করে জমানো টাকাই কাজে আসবে।