ডিসেম্বরের আগেই মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল

মোঃ আশিকুর রহমান
মে ১৮, ২০২৩

Share Now

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি এম এ এন ছিদ্দিক বলেছেন, স্টেশন ভেদে মতিঝিল পর্যন্ত রুটের ৯০ থেকে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। আমাদের যে দ্বিতীয় অংশ আগারগাঁও থেমে মতিঝিল, সেখানে আমাদের কাজের অগ্রগতি ৯০ শতাংশের ওপরে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আগামী ডিসেম্বরে আগেই খুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৮ মে) ঢাকায় প্রবাসীকল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এম এ এন ছিদ্দিকের দাবি, এই সময়সীমা ধরেই আগামী জুলাই মাসে এই পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চালু হবে।

তিনি আরও যোগ করেন, সেখানে প্ল্যাটফর্মে এক্সিট-এন্ট্রির কিছু কাজ, কিছু বৈদ্যুতিক কাজ চলছে। ‘সিপি সেভেন’ যেটিকে বলি, সেটার কাজ চলছে। জুলাই মাস থেকে আগারগাঁও থেকে মতিঝিল রুটে পারফরম্যান্স টেস্ট ও ট্রায়াল রান শুরু হয়ে যাবে।

ডিএমটিসিএলের এ কর্মকর্তার ভাষ্য, জনগণের চাহিদা বিবেচনায় আগেভাগেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের টার্গেট ছিল ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করা। কিন্তু আমরা চাইছি, আরেকটু আর্লি কমিশনিং করা যায় কি না।

ডিএমটিসিএল এমডির ধারণা, আমরা বিবেচনা করছি, জনগণ চাইছে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলুক। তাতে তাদের সুবিধা হয়। সেক্ষেত্রে সবগুলো স্টেশন যদি একসঙ্গে চালু করা না-ও যায়, তাহলে প্রথম অংশটা যেভাবে আমরা পর্যায়ক্রমে চালু করেছিলাম, সেটা মাথায় রেখে আমরা সেখানে আর্লি কমিশনিং করতে পারব। ট্রেনগুলো জুলাই থেকে সেখানে টেস্ট রান শুরু করুক। এরপর আমরা তারিখ জানাতে পারব।

তার (ছিদ্দিক) দাবি, এন্ডিং স্টেশন হিসেবে মতিঝিল ঠিক থাকছে। এরপর টেস্ট রান ও ওসিসির পরিস্থিতি বিবেচনা করে জুলাই থেকে যখন টেস্ট রান শুরু হবে, তখন বুঝতে পারব কোন স্টেশনগুলো খোলা থাকবে।

এর আগে, একই সংবাদ সম্মেলনে তিনি (ছিদ্দিক) জানান, এখন থেকে মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি শুক্রবার। আগামী ৩১ মে থেকে উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে।

এম এ এন ছিদ্দিক আরও যোগ করেন, নতুন সময় অনুযায়ী এখন থেকে মেট্রোরেলের চলাচলের সময় সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ার। ১১টা ১মিনিট থেকে দুপুর ৩টা পর্যন্ত অফ পিক আওয়ার। দুপুর ৩টা ১মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পিক আওয়ার। সন্ধ্যা ৬টা ১মিনিট থেকে রাত ৮টা অফ পিক আওয়ার। পিক আওয়ারে প্রতি ১০ মিনিট পর পর দুই দিক থেকেই ট্রেন যাওয়া আসা করবে। অফ পিক আওয়ারে উভয় দিক থেকে ১৫ মিনিট পর পর ট্রেন চলাচল করবে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন। বর্তমানে সাপ্তাহিক বন্ধ (মঙ্গলবার) ছাড়া বাকি দিনগুলো উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রীরা মেট্রোরেলে যাতায়াত করছেন।