ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ : হাজার আসনে লাখ পরীক্ষার্থী

তৌহিদুল ইসলাম
অক্টোবর ২৩, ২০২১

Share Now

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার অনুষ্ঠিত হবে।

সকাল ১১টায় শুরু হয়ে এ পরীক্ষা চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। এবারে ‘ঘ’ ইউনিটে এক হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৫ জন। ঢাবির ঘ ইউনিটে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান- এই তিন বিভাগের শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। এই ইউনিটে ১১টি অনুষদের অধীনে বিভাগ রয়েছে ৫৫টি।

এবারের ভর্তি পরীক্ষার প্রশ্নের ব্যাপারে ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, পরীক্ষার্থীদের সাথে আমাদের কথা হয়েছে, তারা আমাদের জানিয়েছে প্রশ্ন খুব মানসম্মত হয়েছে এবং সার্বিক ব্যাবস্থাপনাও চমৎকার হয়েছে বলেও তারা আমাদের জানিয়েছেন। দেশের অন্য কেন্দ্রগুলোতেও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হচ্ছে বলে কয়েকজন ভিসিও আমাকে জানিয়েছেন। সবকিছু মিলিয়ে বিগত সময়ের ধারাবাহিকতায় খুব সুষ্ঠু সুন্দর ও সার্বিক ভালো ব্যাবস্থাপনার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবারের মতো ভবিষ্যতেও দেশের সাত বিভাগে ভর্তি পরীক্ষা নেয়ার আশা প্রকাশ করেন ঢাবি ভিসি।

এর আগে গত ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার (২২ অক্টোবর) অনুষ্ঠিত হয় ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা এবং আজ অনুষ্ঠিত হবে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা।