তালশাঁস খাওয়ার উপকারিতা

আফরিন মিম
এপ্রিল ১৯, ২০২২

Share Now

তীব্র গরমে প্রাণ জুড়াতে কাজ করে যেসব ফল, তার মধ্যে একটি হলো তালশাঁস। তালশাঁস হলো তালের কাঁচা অবস্থা। এটি সুস্বাদু ও ঠান্ডা ধাঁচের। অনেকে তালশাঁস কিনে এনে ফ্রিজে রেখে ঠান্ডা করে খান। তখন এটি আরও বেশি সুস্বাদু লাগে। তালশাঁস যে শুধু খেতেই ভালো, তা কিন্তু নয়। এটি নানা পুষ্টিগুণের ঠাঁসা। 

তালশাঁসে থাকে আয়োডিন, মিনারেলস, পটাশিয়াম, জিঙ্ক এবং ফসফরাস। এসব পুষ্টি উপাদান গরমে নানা উপায়ে শরীর ভালো রাখে। বিশেষজ্ঞরা গরমের সময়ে তালশাঁস খাওয়ার পরামর্শ দেন। এটি এই সময়ে শরীরে শক্তি জোগানোর পাশাপাশি দৈহিক তাপমাত্রা কমাতেও কাজ করে। যে কারণে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে।

শরীর আর্দ্র রাখে

গরমে শরীরে পানির অভাব দেখা দেওয়াটা অস্বাভাবিক নয়। এসময় শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখতে কার্যকরী একটি ফল হলো তালের শাঁস। এটি যদিও হালকা একটি ফল তবে গরমে খুব বেশি খেলে পেট গরম হতে পারে। তাই তালশাঁস অল্প পরিমাণে খাওয়াই ভালো।

পেটের সমস্যা সারায়

গরমের সময়ে অনেকের পাকস্থলীর সমস্যা, পেট গরম এবং জ্বলুনি ভাব দেখা দিতে পারে। এসব সমস্যার ক্ষেত্রে সমাধান দিতে পারে তালশাঁস। আপনি যদি এসময় খাবারের তালিকায় অল্প করে তালশাঁস রাখেন তবে দূর হবে এ ধরনের সমস্যা। সেইসঙ্গে হজমশক্তি ভালো করতেও কাজ করে এটি।

লিভার সুরক্ষিত রাখে

বর্তমানে লিভারের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর একটি বড় কারণ হলো আমাদের খাদ্যাভ্যাস। খাবারের তালিকা থেকে অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার বাদ দেওয়ার পাশাপাশি খেতে পারেন তালশাঁস। এটি আপনার লিভারকে সুরক্ষিত রাখতে কাজ করবে।

অ্যালার্জি ও চুলকানির সমস্যা

গরমের সময়ে ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয় অনেকের। শরীরে সৃষ্ট অ্যালার্জি ও চুলকানির সমস্যা কমাতে সাহায্য করে তালশাঁস। গরমে নিয়মিত তালশাঁস খেলে দূরে থাকা যাবে এ ধরনের সমস্যা থেকে। সেইসঙ্গে এটি শরীরে পানির অভাব দূর করে শরীরকে আর্দ্র রাখতেও কাজ করবে।