তৃতীয়বারের মত নেপালের প্রধানমন্ত্রী মাওবাদী নেতা প্রচণ্ড

মোঃ আশিকুর রহমান
ডিসেম্বর ২৬, ২০২২

Share Now

তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী হয়েছেন সিপিএন-মাওবাদী নেতা পুষ্পকমল দাহাল প্রচণ্ড। দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি রোববার (২৫ ডিসেম্বর) প্রচণ্ডকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। প্রেসিডেন্ট কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, গত ২০ নভেম্বর জাতীয় ও প্রাদেশিক নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠিত হচ্ছে। বিবৃতিতে বলা হয়, সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদ অনুযায়ী পুষ্পকমল প্রচণ্ডকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির নেতৃত্বাধীন বিরোধী সিপিএন-ইউএমএল, সিপিএন-মাওবাদী কেন্দ্র, রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি (আরএসপি) এবং কয়েকটি ছোট দল এক বৈঠকে পুষ্পকমলের নেতৃত্বে সরকার গঠনে সম্মত হয়।

সেই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম আড়াই বছর প্রধানমন্ত্রী থাকবেন প্রচণ্ড। এরপর জোটসঙ্গী ও প্রধান বিরোধী দল ইউএমএলের একজন নেতা বাকি আড়াই বছর প্রধানমন্ত্রী হবেন।

নেপালে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য সংখ্যা ২৭৫। সেখানে ১৬৫ জনের সমর্থন পেয়েছে নতুন জোট সরকার।

সিপিএন-ইউএমএলের সাধারণ সম্পাদক শঙ্কর পোখারেল বলেন, নেপালী কংগ্রেস সংখ্যাগরিষ্ঠ দল হয়েও সরকার গঠন করতে পারেনি। তাই প্রচণ্ডের নেতৃত্বে সিপিএন-ইউএমএল নতুন সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র: এনডিটিভি