নথি গায়েব : স্বাস্থ্যের ৪ কর্মচারী বরখাস্ত

তাহানুল মারুফ
নভেম্বর ১৬, ২০২১

Share Now

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১৭টি নথি গায়েবের ঘটনায় স্বাস্থ্যশিক্ষা বিভাগের চারজনকে শনাক্ত করার পর তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. নুর আলী। বরখাস্ত চার কর্মচারী হলেন- কম্পিউটার অপারেটর জোসেফ সরদার ও আয়েশা সিদ্দিকা, প্রশাসন-২ এর (গ্রহণ ও বিতরণ ইউনিট) অফিস সহায়ক বাদল চন্দ্র গোস্বামী এবং প্রশাসন-৩ শাখার অফিস সহায়ক মিন্টু মিয়া।

গত ২৮ অক্টোবর স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা বিভাগের ১৭টি নথি গায়েবের ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব নাদিরা হায়দার জিডিটি করেন।

এরপর এ ঘটনায় মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. শাহ্ আলমকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (চিকিৎসা শিক্ষা) মো. আহসান কবীর, উপসচিব (চিকিৎসা শিক্ষা-১) মোহাম্মদ আবদুল কাদের ও উপসচিব মল্লিকা খাতুন।

জিডির পর সিআইডির নেতৃত্বে ঘটনার ছায়া তদন্ত শুরু হয়। তদন্তের অংশ হিসেবে ৩১ অক্টোবর সকালে সচিবালয়ে যায় ‘সিআইডি ক্রাইম সিন’। তারা সচিবালয় তিন নম্বর ভবনের নিচতলার ২৪ নম্বর কক্ষে (এ কক্ষ থেকে ফাইল চুরি হয়েছে) গিয়ে আলামত সংগ্রহ করেন। এ কক্ষে কর্মরতদের জিজ্ঞাসাবাদ করেন সিআইডির কর্মকর্তারা।

জিজ্ঞাসাবাদ শেষে ওই কক্ষের ছয়জন কর্মকর্তা-কর্মচারীকে সিআইডি কার্যালয়ে নেওয়া হয়। তারা হলেন—জোসেফ, আয়েশা, বাদল, বারী, মিন্টু ও ফয়সাল।