বর্ষীয়ান গায়িকা নির্মলা মিশ্র চলে গেলেন না ফেরার দেশে

জহুরুল হক
জুলাই ৩১, ২০২২

Share Now

না ফেরার দেশে চলে গেলেন ওপার বাংলার খ্যাতিমান সংগীতশিল্পী নির্মলা মিশ্র। শনিবার রাতে কলকাতার চেতলায় নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে ইহলোক ত্যাগ করেন নির্মলা মিশ্র। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

শনিবার দিনগত ১২টা ৫ মিনিটে মৃত্যু হয় নির্মলা মিশ্রের। এমনটাই জানিয়েছেন তার পারিবারিক চিকিৎসক কৌশিক চক্রবর্তী। কয়েকদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। একাধিক বার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাকে। তবে শেষ দিকে তিনি আর হাসপাতালে থাকতে চাইতেন না। বাড়িতেই চলত চিকিৎসা।

রাতে সাদার্ন এভিনিউয়ের একটি নার্সিংহোমে ছিল নির্মলা মিশ্রের মরদেহ। রবিবার সকালে নেওয়া হয়েছে রবীন্দ্রসদনে। ভক্তরা সেখানে প্রিয় শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন। তার শেষকৃত্য কোথায় হবে, এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার মাধ্যমে ঠিক করা হবে বলে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর।

‘ও তোতা পাখি রে’ থেকে শুরু করে ‘এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না’ কিংবা ‘তোমার আকাশ দুটি চোখে’র মতো’ একাধিক কালজয়ী গানের মাধ্যমে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন নির্মলা মিশ্র।

শুধু গানেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি প্রবীণ এ শিল্পী। অংশ নিয়েছেন অনেক গীতিনাট্যেও। ১৯৭৬ সালে তিনি উত্তম কুমারের মহালয়া গীতিনাট্যে অংশ নেন। নির্মলা মিশ্র অসংখ্য নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত, শ্যামাসংগীত, দেশাত্মবোধক গান এবং লোকসংগীতও গেয়েছেন।

বর্ষীয়ান শিল্পীর প্রয়ানে শোকস্তব্ধ তার অনুরাগীরা। শোকপ্রকাশ করেছেন সংগীত জগতের বিশিষ্টজনরা।

নির্মলা মিশ্রের জন্ম অধুনা দক্ষিণ ২৪ পরগনায়, ১৯৩৮ সালে। তার বাবা পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং মা ভবানীদেবী। বাবার চাকরিসূত্রেই তাদের কলকাতায় আসা। ষাটের দশকের একেবারে শুরুতে সংগীত জগতে প্রবেশ করেন তিনি।