বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা আরও সহজ করার আহ্বান

তৌহিদুল ইসলাম
এপ্রিল ৬, ২০২২

Share Now

আয়ারল্যান্ডের ‘ডেভেলপমেন্ট এইড অ্যান্ড ডায়াসপোরা’ বিষয়কমন্ত্রী কম ব্রফি টি ডি’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সোমবার (৫ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় অতিথি ভবন ফার্মলিগ হাউজে এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বুধবার (৬ এপ্রিল) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ADVERTISEMENT

বৈঠকে মন্ত্রী ইমরান বাংলাদেশি ডায়াসপোরা বিশেষ করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী এবং শিক্ষার্থীদের জন্য আয়ারল্যান্ডের ভিসা প্রাপ্তি আরও সহজ করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানান। এর পরিপ্রেক্ষিতে আয়ারল্যান্ডের মিনিস্টার অব ডায়াসপোরা ভিসা প্রাপ্তির সহজ করার বিষয়ে আশ্বাস দেন।

ডায়াসপোরাদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করতে দু’দেশের একযোগে কাজ করার বিষয়ে তারা আলোচনা করেন। এছাড়াও এতে আয়ারল্যান্ডের ডায়াসপোরা পলিসি এবং ডায়াসপোরা বিষয়ে সরকারের ভালো উদ্যোগগুলো নিয়ে আলোচনা হয়। আয়ারল্যান্ডের মন্ত্রী ডায়াসপোরাদের নিয়ে বাংলাদেশ সরকারের নেওয়া উদ্যোগের প্রশংসা করেন।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, লন্ডনের বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনীম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ফরিদা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

এর আগে ফার্মলিগ হাউজে আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম) ডিরেক্টর অ্যান্টোনিও ভিটোরিনোর সঙ্গে সাক্ষাৎ করেন প্রবাসী কল্যাণমন্ত্রী।

ADVERTISEMENT

সাক্ষাতে মন্ত্রী ইমরান বাংলাদেশে ডায়াসপোরাদের জন্য খসড়া নীতিমালা প্রণয়নে, ক্যাপাসিটি বিল্ডিং, রিইন্টিগ্রেশন এবং আটকে পড়া বাংলাদেশি অভিবাসীদের দেশে ফিরিয়ে আনতে আইওএমের সহযোগিতার প্রশংসা করেন। এই সহযোগিতা যেন অব্যাহত থাকে এ বিষয়ে মন্ত্রী আশা ব্যক্ত করেন। তারই পরিপ্রেক্ষিতে আইওএম প্রধান এসব বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।