বাজারে বেড়েছে দেশি পেঁয়াজের দাম

তাহানুল মারুফ
জুন ৩, ২০২৩

Share Now

ভারত থেকে আমদানি বন্ধ এবং দেশি পেঁয়াজের সরবরাহ কমার কারণে দিনাজপুরের হিলিতে এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ২০ টাকা বেড়েছে দেশি পেঁয়াজের দাম। বর্তমানে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত এক সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ৬০ টাকা দরে।

শনিবার (৩ জুন) সকালে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। ভারত থেকে পেঁয়াজ আমদানি হলে দাম কমে যাবে বলছেন ব্যবসায়ীরা।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা মর্জিনা বেগম বলেন, পেঁয়াজের দাম প্রতিদিনই বাড়ছে। গত সপ্তাহের থেকে আজ কেজিপ্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। আগে পাঁচ কেজি করে পেঁয়াজ কিনতাম, এখন এক কেজিও কিনতে পারছি না।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, দেশি পেঁয়াজের সরবরাহ কমার কারণে মোকামগুলোতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। আগে প্রতি মণ দেশি পেঁয়াজ ২৩শ’ থেকে ২৪শ’ টাকা দরে কিনলেও বর্তমানে প্রতি মণ দেশি পেঁয়াজ ৩ হাজার থেকে ৩ হাজার দুই টাকা দরে কিনতে হচ্ছে। আমরা বেশি দামে কিনে, বেশি দামে বিক্রি করছি। যদি ভারত থেকে পেঁয়াজ আমদানি না হয়, তাহলে দেশি পেঁয়াজের দাম আরও বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, দেশের কৃষকদের কথা চিন্তা করে, চলতি বছরের ১৫ মে থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছে বাংলাদেশ সরকার।