বিকালে সংসদের ১৪তম অধিবেশন

তাহানুল মারুফ
সেপ্টেম্বর ১, ২০২১

Share Now

করোনা মহামারির সংক্রমণ তাণ্ডবের মাঝে আরও একটি সংসদ অধিবেশন শুরু হচ্ছে আজ। বুধবার (১ সেপ্টেম্বর) বিকাল ৫টার দিকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই অধিবেশন শুরু হবে।

একাদশ জাতীয় সংসদের ১৪তম ও চলতি বছরের চতুর্থ অধিবেশন এটি, যা হবে অতি সংক্ষিপ্ত। বুধবার থেকে শুরু হয়ে আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে এবারের অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এবারের অধিবেশনটি শুরু হবে। তবে করোনা পরিস্থিতির কারণে এটি অতি সংক্ষেপ করা হয়েছে। এবারও অধিবেশনে যোগদানের আগে সংসদ সদস্য, মন্ত্রী, প্রতিমন্ত্রীগণের করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়েছে। একই সাথে অধিবেশনের পূর্বেই যারা যোগদান করবেন তাদের করোনা টেস্ট করাতে হবে।

সংসদ অধিবেশন পরিচালনায় সংশ্লিষ্ট সকল কর্মকর্তা-কর্মচারীর ক্ষেত্রেও এই নির্দেশনা জারি করা হয়েছে। তাদেরও করোনা নেগেটিভ সনদ দেখিয়ে সংসদ ভবনে প্রবেশ করতে হবে।

এ দিকে, সংসদ সচিবালয় থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী জাতীয় সংসদের এবারের অধিবেশন বুধবার বিকাল ৫টায় শুরু হবে। এরপর আগামী ২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টায় এবং সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারও অধিবেশন চলবে। এ ছাড়া আগামী ৩ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টা এবং পরদিন ৪ সেপ্টেম্বর (শনিবার) সকাল ১১টায় অধিবেশন শুরু হবে। ওই দিনই সমাপ্ত হতে পারে সংসদের ১৪তম অধিবেশন।