ভাসানী বিশ্ববিদ্যালয়ের অবরুদ্ধ উপাচার্য ৩ দিন পর মুক্ত

তাহানুল মারুফ
নভেম্বর ৪, ২০২২

Share Now

তিন দিন অবরুদ্ধ থাকার পর মুক্ত হলেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ফরহাদ হোসেন। শুক্রবার তাকে মুক্ত করার পর বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী তার সঙ্গে মসজিদে গিয়ে জুমার নামাজ আদায় করেন।

গত ৩০ অক্টোবর তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতির পক্ষ থেকে চাকরি স্থায়ী করাসহ ১৪ দফা দাবিতে স্মারকলিপি দেয়া হয়। বিষয়টি আমলে না নেয়ায় কর্মচারীরা উপাচার্যের কার্যালয় তালাবদ্ধ করে অবরুদ্ধ করে রাখে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় সাধারণ শিক্ষার্থীরা উপাচার্যকে মুক্ত করতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। তবে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা ছাড়া তিনি বের হতে রাজি হননি।

আন্দোলনকারীরা জানায়, বারবার তাদের দাবির কথা জানিয়েও দাবি আদায় না হওয়ায় উপাচার্যের কার্যালয় তালা ঝুলিয়ে দেন।

এরই প্রতিবাদে শুক্রবার সকালে প্রথমে সাধারণ শিক্ষার্থীরা জননেতা আব্দুল মান্নান হলের সামনে এসে উপস্থিত হয়। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

এরপর শিক্ষার্থীরা উপাচার্য মো. ফরহাদ হোসেনকে অবরুদ্ধ থেকে মুক্ত করতে তার কার্যালয় ভিতরে প্রবেশ করে। এসময় শিক্ষার্থীদের এমন উদ্যোগে স্বাগত জানান তিনি। একপর্যায়ে দুপুর সোয়া একটায় তিনি অবমুক্ত হয়ে ক্যাম্পাসের মসজিদে নামাজ পড়তে যান।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ফরহাদ হোসেন জানান, তাদের দাবি অযৌক্তিক, পোস্ট ছাড়াই তারা এডহকে নিয়োগ পেয়েছিল বিগত ভিসির থাকাকালীন। ইউজিসি কর্তৃপক্ষকে বলে ২২টি পদের জন্য নিয়োগের ব্যবস্থা করে তাদের জানানো হলেও তারা তাদের অবস্থানে অনড় ছিলো। তবে এখন কার্যালয়ে তালা না থাকায় এবং তাদের কারো উপস্থিতি না থাকায় এখন বের হয়েছি।