মৃত্যুশয্যায় টাইগারদের সাবেক কোচ

মোঃ আশিকুর রহমান
মে ১৪, ২০২৩

Share Now

অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন বাংলাদেশের সাবেক বোলিং কোচ ও জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক। দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গের এক হাসপাতালে চিকিৎসা চলছে তার। ক্যানসারের একদম শেষ স্তরে তার চিকিৎসা চলছে।

শনিবার এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছেন জিম্বাবুয়ের সাবেক শিক্ষা, ক্রীড়া, শিল্প ও সংস্কৃতি মন্ত্রী ডেভিড কোল্টার্ট। তিনি লিখেছেন, আমাদের দেশের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন হিথ স্ট্রিক, খুবই অসুস্থ এবং তার এখন আমাদের প্রার্থনা প্রয়োজন। অনুগ্রহ করে আমরা সবাই তার এবং তার পরিবারের জন্য প্রার্থনা করি।

এ ছাড়া জিম্বাবুয়ের বর্তমান অধিনায়ক শন উইলিয়ামসও এই বিষয়ে গণমাধ্যমে কথা বলেছেন। তার ভাষ্যমতে, হিথের কোলন ও লিভারের ক্যানসার এখন চতুর্থ স্তরে। এই পর্যায়ে আমি যা জানি, তা হলো হিথের পরিবারকে দক্ষিণ আফ্রিকায় তার কাছে যাওয়ার জন্য ডাকা হয়েছে এবং আমি বিস্তারিত কিছু জানি না।

তিনি আরও যোগ করেন, আমি হিথকে মেসেজ করেছিলাম এবং সে সাড়া দিয়েছিল। কিন্তু আমি নিশ্চিত এই পর্যায়ে পরিবার গোপনীয়তা চাইবে। মনে হচ্ছে, ক্যানসার খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। কারণ, গত সপ্তাহে তিনি মাছ ধরছিলেন।

হিথ স্ট্রিক জিম্বাবুয়ের সর্বকালের সেরা বোলারদের একজন। দেশটির হয়ে প্রথম বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলকে নাম লেখান তিনি। আর ৬৫ টেস্টে তার শিকার ২১৬ উইকেট। এ ছাড়া ১৮৯ ওয়ানডেতে ২৩৯টি উইকেট রয়েছে তার ঝুলিতে।

ক্রিকেটকে বিদায় বলার পরপরই টাইগারদের কোচিং করিয়েছেন তিনি। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশের বোলিং কোচের দায়িত্বে ছিলেন তিনি। এরপর জিম্বাবুয়ের কোচিংয়ে যুক্ত হন। তবে ২০২১ সালে আইসিসি দুর্নীতিবিরোধী বিধির কয়েকটি ধারা ভঙ্গের অভিযোগে তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করা হয়।