যুক্তরাষ্ট্রের বাজারে চাহিদা বাড়ছে বাংলাদেশি পোশাকের

সংবাদ ডেস্ক
আগস্ট ১০, ২০২১

Share Now

করোনাভাইরাসের ধাক্কা সামলে একটু একটু করে স্বাভাবিক হতে শুরু করেছে অর্থনীতির নানামুখী কর্মকাণ্ড, ঘুরে দাঁড়াতে শুরু করেছে বিশ্বের উৎপাদন খাত।

এরই ধারাবাহিকতায় মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাড়ছে বাংলাদেশি তৈরি পোশাকের চাহিদা। এমনকি দেশটিতে চীনের হারানো বাজার দখলেও বেশ এগিয়ে মেড ইন বাংলাদেশ।

চলতি বছরের প্রথম ৬ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ৩১৩ কোটি ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। গত বছরের একই সময়ে এই রপ্তানি আয়ের পরিমাণ ছিল ২৪৭ কোটি ডলার। সে হিসাবে এই আয় বেড়েছে ২৬ দশমিক ৮১ শতাংশ।
 

আবার গত জুলাই পর্যন্ত এক বছরে মার্কিন বাজারে গেছে ৫৮৯ কোটি ডলারের বাংলাদেশি তৈরি পোশাক। করোনার ধাক্কায় পড়া গত বছরের জুলাই পর্যন্ত এক বছরে এই রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৫৩২ কোটি ডলার।

অর্থাৎ বছর ব্যবধানে দেশটিতে বাংলাদেশি তৈরি পোশাকের আয় বেড়েছে ১০ দশমিক ৭৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে, বাংলাদেশি তৈরি পোশাক রপ্তানির এই আয়ের প্রবৃদ্ধি দেশটিতে পোশাক রপ্তানিকারক শীর্ষ ৫টি দেশের মধ্যে সর্বোচ্চ।

২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত ১২ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পোশাকের শীর্ষ সরবরাহকারী দেশ চীনের আয় কমেছে ১৩ দশমিক ৮০ শতাংশ।