যুদ্ধবিরতি নিয়ে সর্বশেষ যা জানালেন হামাসপ্রধান হানিয়া

মোঃ আশিকুর রহমান
মার্চ ১১, ২০২৪

Share Now

যুদ্ধবিরতি ইস্যুতে এখনো ইসরাইলের সঙ্গে আলোচনার পথ খোলা রেখেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। রোববার একটি টেলিভিশন ভাষণে এই কথা বলেছেন হামাস প্রধান ইসমাইল হানিয়া। 

তিনি বলেন,‘আমি স্পষ্টভাবে বলছি, যুদ্ধবিরতি ইস্যুতে কোনো ধরনের চুক্তিতে না পৌঁছানোর ক্ষেত্রে সম্পূর্ণ দায়ভার ইসরাইলের। তবে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আমাদের পথ এখনো উন্মুক্ত।’

আল আরাবিয়া জানিয়েছে, টেলিভিশন ভাষণে ইসমাইল হানিয়া আরও বলেন, হামাস একটি টেকসই যুদ্ধবিরতি, গাজা থেকে ইসরাইলি সৈন্য প্রত্যাহার, বাস্তুচ্যুত গাজাবাসীদের তাদের নিজ এলাকায় স্থানান্তর, এবং যেসব অঞ্চলে দুর্ভিক্ষ দেখা দিয়েছে সেসব জায়গায় মানবিক সহায়তার জন্য দ্রুত প্রবেশাধিকার চায়। 

টেলিভিষণ ভাষণের কয়েক ঘণ্টা আগেও মধ্যস্থতাকারীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল বলে জানিয়েছেন হানিয়া। তিনি বলেন, ‘কিন্তু তাতে কোনো লাভ হয়নি। ‘

মধ্যস্থতাকারী দেশগুলোর কাছ থেকে ইসরাইলের সেনা প্রত্যাহার, আগ্রাসন বন্ধ এবং বাস্তুচ্যুতদের প্রত্যাবর্তনের প্রতিশ্রুতিসহ দখলের বিষয়ে একটি স্পষ্ট অবস্থান পেলে একটি চুক্তিতে পৌঁছাতে হামাস প্রস্তুত বলে জানান হানিয়া।

এর আগে মিসরের রাজধানী কায়রোতে শুরু হয়েছিল গাজায় যুদ্ধবিরতি আলোচনা। এই আলোচনার মধ্য দিয়ে গাজায় ৪০ দিনের জন্য যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়েছিল। 

তবে গাজায় যুদ্ধ বন্ধে কোনো কার্যকর পদক্ষেপ ছাড়াই শেষ হয়েছিল হামাস এবং আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের মধ্যকার যুদ্ধবিরতির আলোচনা। পরবর্তী সময়ে আলোচনায় মেয়াদ একদিন বাড়ালেও তাতে কোনো ফলাফল পাওয়া যায়নি।