যে কারণে ফেসবুকে দিন দিন কমছে নারী ব্যবহারকারী

জহুরুল হক
জুলাই ২৫, ২০২২

Share Now

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক। বিশ্বজুড়ে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে ফেসবুকের। প্রতি মাসে গড়ে ফেসবুক ব্যবহার করছেন ২.৭ বিলিয়ন মানুষ। তবে দিন দিন নারী ব্যবহারকারী কমছে সাইটটির। এমনিতেও ২০২১ সালের শেষ তিন মাসে ১০০ কোটি ব্যবহারকারী হারিয়েছিল ফেসবুক, যা ১৮ বছরের ইতিহাসে প্রথম ব্যবহারকারীর সংখ্যা কমলো ফেসবুকের।

সম্প্রতি মার্কিন প্রযুক্তি সংস্থার দাবি, ভারতে সবচেয়ে বেশি নারী ব্যবহারকারী কমার প্রবণতা দেখা দিয়েছে। তারা মনে করেন, পুরুষশাসিত সমাজের মতোই সোশ্যাল নেটওয়ার্কও পুরুষশাসিত। ফলে এখানে নিজেদের বিপন্ন অনুভব করেন ভারতীয় নারীরা। নিরাপত্তা ও গোপনীয়তা ক্ষুণ্ণ হওয়ার ভয়েই তারা ফেসবুক ছাড়ছেন।

এছাড়াও ব্যবহারকারী কমার ক্ষেত্রে একটা বড় কারণ নগ্নতা। পাশাপাশি অ্যাপের নকশা সংক্রান্ত জটিলতা কিংবা সাক্ষরতাও বড় ফ্যাক্টর। তাছাড়া যারা ভিডিও কনটেন্ট পছন্দ করেন, তাদের কাছে ক্রমশই ফেসবুকের প্রহণযোগ্যতা কমছে। এছাড়াও পারিবারিক বাধা ও হয়রানির কারণেও কমছে নারী ব্যবহারকারী। অন্যদিকে, অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার বৃদ্ধিও ব্যবহারকারী কমার অন্যতম কারণ বলছে বিশেষজ্ঞরা।

তবে এই প্রসঙ্গে মেটার এক মুখপাত্র জানিয়েছেন, তাদের সংস্থা নিয়মিত ভাবে এই বিষয়ে গবেষণা করে চলেছে। কিন্তু সাত মাসের পুরনো একটা গবেষণাপত্র নিয়ে মাথা ঘামাতে রাজি নন তিনি। তার মতে, ফেব্রুয়ারি ২ তারিখের একটা রিপোর্টকে ধরে ভারতে ফেসবুকের ব্যবসা নিয়ে সিদ্ধান্তে যাওয়া চলবে না।

গবেষণা বলছে, ভারতে ফেসবুকের যা ব্যবহারকারীর সংখ্যা তা বিশ্বের মধ্যে সর্বাধিক। গত নভেম্বর পর্যন্ত ৪৫ কোটি ইউজার ফেসবুকে সক্রিয় ছিলেন। তবুও এদেশে ব্যবসা আরও বাড়াতে আগ্রহী মেটা। এই পরিস্থিতিতেই সামনে এল এমন তথ্য। ২০১৭ সাল থেকে ২০২০ এই চার বছরে লাফিয়ে বেড়েছে ফেসবুকের ইউজার সংখ্যা। তবে ২০২১ সালের শেষে এসে ১০০ কোটি ব্যবহারকারী হারিয়েছে সাইটটি।