রাজ্যাভিষেকে প্রিন্স হ্যারিকে কোন ভূমিকায় দেখা যাবে?

মোঃ আশিকুর রহমান
মে ৬, ২০২৩

Share Now

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত বছরের সেপ্টেম্বর তার বড় ছেলে চার্লস যুক্তরাজ্য এবং আরও ১৫টি দেশের রাজা হন।  আজ শনিবার তার আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হবে। বিশ্বের প্রায় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান এবং বিশ্বের গণ্যমান্য ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। রাজ্যাভিষেকে চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারিকে কোনো ভূমিকায় দেখা যাবে না। রাজপরিবারের সদস্যরা কে কী ভূমিকায় থাকবেন সেদিকে নজর সবার। খবর এনডিটিভির।

রাজা চার্লস আইন ও চার্চ অব ইংল্যান্ডকে অক্ষুণ্ন রাখার শপথ নেবেন। জেরুজালেমের পবিত্র ক্রিজম তেল দিয়ে তাকে অভিষিক্ত করা হবে।  এর পর প্রথা অনুসারে তার মাথায় মুকুট পরিয়ে দেবেন ক্যান্টারবুরির আর্চবিশপ। 

কুইন অব কনসোর্ট হিসেবে চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলা সাদাসিধে ও হালকা ধরনের পোশাক পরে অভিষেক অনুষ্ঠানে উপস্থিত হবেন। অভিষেক অনুষ্ঠানে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করবেন চার্লসের বড় ছেলে প্রিন্স উইলিয়াম।  তিনি হাঁটু গেড়ে বসে তার বাবাকে শ্রদ্ধা জানাবেন। 

উইলিয়ামের বড় ছেলে জর্জ এবং ছোট দুই সন্তান শার্লট (৮) এবং লুইস (৫) রাজার শোভাযাত্রায় অংশ নেবে।

প্রিন্স হ্যারি অনেক আগেই রাজপ্রসাদ ত্যাগ করেছেন। তিনি তার স্ত্রী মেগানকে নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে থাকেন।  রাজ্যাভিষেক অনুষ্ঠানে হ্যারির আনুষ্ঠানিক কোনো ভূমিকা থাকবে না। 

তিনি শোভাযাত্রায়ও অংশ নেবেন না। তবে পরিবারের সব সদস্যের সঙ্গে প্রাসাদের বারান্দায় দাঁড়িয়ে তিনি জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। তার স্ত্রী মেগান তার দুই সন্তানকে নিয়ে যুক্তরাষ্ট্রেই অবস্থান করছেন।  

চার্লসের বোন রাজকুমারী অ্যান শোভাযাত্রায় চার্লস ও ক্যামিলাকে বহনকারী ঘোড়ার গাড়িটির ঠিক পেছনের একটি গাড়িতে থাকবেন। চার্লসের ভাই প্রিন্স অ্যান্ড্রু অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তবে তার আনুষ্ঠানিক কোনো ভূমিকা থাকবে না।