রাবিতে চলছে ‘সি’ ইউনিটের ভর্তিযুদ্ধ

মোঃ আশিকুর রহমান
জুলাই ২৫, ২০২২

Share Now

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে। চার শিফটে ভাগকৃত এই ইউনিটের গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষা সকাল ৯টায় শুরু হয়ে শেষ হয় সকাল ১০টায়। বর্তমানে গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষায় বসেছে ১৭ হাজার ৬৮৪ জন শিক্ষার্থী। বেলা ১১টায় অনুষ্ঠিত গ্রুপ-২-এর ভর্তি পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

এর আগে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদনকৃত ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছুর মধ্যে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত গ্রুপ-১-এ অংশগ্রহণ করে বিজ্ঞান শাখার ১৭ হাজার ৬৮৩ এবং অ-বিজ্ঞান শাখার ১ হাজার ৬৭৫ জন ভর্তিচ্ছু।

এরপর দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-৩ এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-৪ এ বিজ্ঞান শাখার ১৭ হাজার ৬৮৪ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

মেয়ের পরীক্ষার জন্য ঢাকা থেকে এসেছেন অভিভাবক মাসুদ-অর-রশিদ। তিনি বলেন, আমার মেয়ে পরীক্ষা দিচ্ছে। মেয়ে মূলত মেডিকেলে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিল। মেডিকেলে চান্স হয়নি, এ জন্য এখন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা দিচ্ছে।

ঢাবির মতো আঞ্চলিক কেন্দ্রের ব্যবস্থা রাবি না করায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আঞ্চলিক কেন্দ্র দিলে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি অনেক কম হয়। আর এভাবে হলে আসা-যাওয়া, থাকা-খাওয়ার যে ভোগান্তি সেটা বলে বোঝানো যাবে না।

ভর্তি পরীক্ষা উপলক্ষে এদিন সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ কুদরাত-ই-খুদা একাডেমিক ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার গণমাধ্যমকর্মীদের বলেন, এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে চলছে। এখন পর্যন্ত আমরা কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাইনি। আর ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের রাখার জন্য এখনও আমাদের হাতে পর্যাপ্ত জায়গা রয়েছে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৬৪১টি আসনের বিপরীতে তিন ইউনিটে মোট আবেদন করেছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭ জন, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১ জন এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদন সম্পন্ন করেছে।

আগামী ২৬ এবং ২৭ জুলাই যথাক্রমে ‘এ’ এবং ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারে একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন। বহুনির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকবে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।