রূপগঞ্জে স্টিল মিলে বিস্ফোরণ: নিহত বেড়ে ৫

তাহানুল মারুফ
মে ৬, ২০২৩

Share Now

নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতায় রহিমা স্টিল মিলে বিস্ফোরণের ঘটনায় দগ্ধ গোলাম রাব্বানি ওরফে রাব্বি (৩৫) নামের আরও একজনের মৃত্যু হয়েছে। ফলে এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ জনে। আশঙ্কাজনক অবস্থায় ভর্তি রয়েছেন আরও ২ জন।

শুক্রবার (৫ মে) রাত পৌনে ১১টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

চিকিৎসকের বরাত দিয়ে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া। তিনি জানান, রাব্বির শরীরের ৯৫ শতাংশ দগ্ধ হয়েছিলো। রাত পৌনে ১১টায় তার মৃত্যু হয়েছে। মরদেহটি মর্গে রাখা হয়েছে।

তিনি আরও বলেন, গোলাম রাব্বানীর বাড়ি লালমনিরহাটের পাটগ্রাম থানা এলাকায়। তিনি ওই এলাকার ওলিয়ার রহমানের ছেলে।

এর আগে, বৃহস্পতিবার (৪ মে) বিকেল ৪টার দিকে উপজেলার গাউছিয়া সাউঘাট এলাকার ‘আরআইসিএল স্টিল মিলে’ লোহা গলানোর ভাট্টিতে বিস্ফোরণ হয়। বিস্ফোরণে গলিত তরল লোহা শ্রমিকদের ওপর ছিটকে পড়লে গুরুতর দগ্ধ হন ৭ জন। হাসপাতালে নেওয়ার পথেই মারা যান শংকর (৪০) নামে একজন। আর বৃহস্পতিবার দিবাগত রাত ১১টার দিকে মারা যান ইলিয়াস আলী (৩৫)। শুক্রবার সকালে নিয়ন (২০) ও দুপুরে আলমগীর হোসেন (৩৫) এর মৃত্যু হয়।

এই ঘটনায় দগ্ধ অন্যরা হলেন, মো. জুয়েল (২৫), ও ইব্রাহিম (৩৫)। বার্ন ইনস্টিটিউটের চিকিৎসকরা জানান, দগ্ধ জুয়েলের শরীরের ৯৭ শতাংশ পুড়ে গেছে ও ইব্রাহিম ২৮ শতাংশ দগ্ধ হয়েছে।

কারখানার সুপারভাইজার হারুন উর রশিদ জানান, তারা কারখানায় ভাট্টিতে লোহা গলানোর কাজ করছিলেন। ভাট্টির আশপাশে ১৫-১৬ জন শ্রমিক ছিলেন। হঠাৎ করেই ভাট্টিতে বিস্ফোরণ হয়ে গলিত লোহা চারদিকে ছড়িয়ে পড়ে। এতে তারা দগ্ধ হন। উদ্ধার করে সঙ্গে সঙ্গে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসা হয়।