লন্ডনে বনভোজনে মুখরিত সেই দিনটি

তৌহিদুল ইসলাম
সেপ্টেম্বর ৬, ২০২১

Share Now

আনোয়ার হোসাইন চৌধুরী, লন্ডন থেকে :

দিনটি ছিল গত ৩০শে আগস্ট ২০২১, সোমবার । লন্ডন শহর থেকে ১৩০ মাইল দূরে ‘গ্রেট ইয়ারমাউথ’ সমুদ্র সৈকতে এক প্রীতি বনভোজনের আয়োজন করে ১৯৯৫ সালে গঠিত ‘নোয়াখালী এসোসিয়েশন ইউ কে’। বলা যায়, বাংলাদেশের বাইরে কোন সামাজিক সংগঠন আজ পর্যন্ত এত বড় ও এত সুন্দর বনভোজনের আয়োজন করতে পারেনি। সেদিনের সে বনভোজনে আমিও ছিলাম। আজ আমি সেদিনের অভিজ্ঞতার কিছু অংশ আপনাদের সাথে বলার চেষ্টা করব।

স্থান: ‘গ্রেট ইয়ারমাউথ’ সমুদ্র সৈকত

দিনের শুরুতে সংগঠনের সভাপতি জনাব আনোয়ার হোসাইন চৌধুরী ও সাধারণ সম্পাদক ডঃ সিরাজুল হক চৌধুরীর নেতৃত্বে  সাতটি বড় কোচ ও ২৫-৩০ টি প্রাইভেট কারসহ প্রায় ৪৫০ জন সদস্যের এক বিশাল বহর ‘গ্রেট ইয়ারমাউথ’ সমুদ্র সৈকতে হাজির হই। আমাদের আগমন সৈকতের সৌন্দর্যকে যেন আরও  বিকশিত করেছিল সেদিন।

কী কী ছিল

দিনব্যাপী এই উৎসবে বাচ্চাদের ও বড়দের মাঝে  বিভিন্ন ধরনের খেলাধুলা অনুষ্ঠত হয়।তারমধো ছিল কয়েক রাউন্ডের দৌড় প্রতিযোগিতা, ফুটবল,  কিশোরী ও মহিলাদের মাঝে  আলাদা বালিশ প্রতিযোগিতাসহ আরও অনেক কিছু। সব শেষে রেফেল ড্র এর মধ্যে দিয়ে খেলাধুলার পর্ব সম্পন্ন হয়।

কেমন ছিল আয়োজন

অনুষ্ঠিত খেলাধুলা গুলো সৈকতে উপস্থিত শতাধিক ভিনদেশীরা ধৈর্য্য সহকারে হাসি- খুশিতে  ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে-বসে উপভোগ করেন। খেলাধুলার পাশাপাশি সকালের নাস্তা, দুপুরে খাওয়া দাওয়া, বিকালের নাস্তাসহ দিনব্যাপী আমাদের কর্তৃপক্ষ বিভিন্ন ধরনের পানীয় ও চকলেট, কেক, ক্রিস্পসহ নানান ধরনের খাবার বিতরণ করেছেন অবিরাম । বলা যায় যুক্তরাজ্যের ইতিহাসে এই জাতীয় বনভোজনে এই প্রথম মঞ্চ করে; উন্নত মানের লেপটপ, টেলিভিশন ও স্মার্টফোনসহ ব্র্যান্ডেড আইটেমের  ১৫০ টির বেশি পুরস্কার প্রদান করা হয় ।

কৃতজ্ঞতা জ্ঞাপন যাদের প্রতি

এই ঐতিহাসিক আয়োজন কে সাফল্যমণ্ডিত করার জন্য ইসি কমিটির সকলে মিলেমিশে কাজ করেছেন । তার মধ্যে সবচেয়ে বেশি করেছেন মোতাহের হোসেন লিটন। যিনি  দীর্ঘ তিন সপ্তাহ ধরে  রাতদিন পরিশ্রম করে গেছেন এবং আমাদের পিকনিক কমিটির টিমকে এত সুন্দর করে পরিচালিত করে আয়োজনটাকে ঐতিহাসিক রুপে রূপান্তরিত করেছেন। ‘নোয়াখালী এসোসিয়েশন ইউ কে’ উনার প্রতি  কৃতজ্ঞতা জ্ঞাপন করছে। 
এছাড়াও  সভাপতি-সাধারণ সম্পাদক ও মোতাহের হোসেন লিটন, ব্যারিসটার এম এ আরেফিন আশরাফ, মনোয়ার হোসেন, মহি উদ্দিন, মনিরুল হক চৌধুরী, হাবিবুল বাসার তানভীর, রহমত উললাহ শিপন, হুমায়ুন কবির জাহংগীর, মামুনুর রশিদ, জায়িদ মান্নান, খোন্দকার হারুন নবী, রাহি,  তারেক হাসান, সফিকুল ইসলাম সপু, মাহবুবুর রহমান রিপন, সহিদ, ডঃ শাহজাহান বাবু, ইঞ্জিনিয়ার পিরোজ আলম, হারুনুর রশিদ ও জহিরুল ইসলাম। ‘নোয়াখালী এসোসিয়েশন ইউ কে’ সকলের প্রতি  কৃতজ্ঞতা জ্ঞাপন করছে। 

বিশেষ পাওয়া
আমাদের এই সফরে প্রধান অতিথি হিসেবে সফরসঙ্গী ছিলেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক : আখতার হোসেন ভূঁইয়া মিরন। আরো সাথে ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী এ কে আজাদ, ব্যারিসটার আবু সায়েম, আনোয়ার হোসেন টিপু। তাছাড়া আর ও অনেক গুরুত্বপূর্ণ সামাজিক সংগঠনের সংগঠক ছিলেন তাদের মধ্যে  ব্যারিসটার মুজাহিদুল ইসলাম, মহি উদ্দিন ভাই, তানিম, মিরাজ, জিয়া, তুহিন, বাবু, সাজ্জাদ, কবিরুল ইসলাম,  ইয়াসিন খাঁন, ইউনুস সহ আরো অনেকে।

সপ্র/টি