লিভারপুল-চেলসি ম্যাচে কেউ জিততে পারেনি

তাহানুল মারুফ
জানুয়ারি ২২, ২০২৩

Share Now

হাই ভোল্টেজ ম্যাচে গতকাল প্রিমিয়ার লিগে লিভারপুল ও চেলসির কেউ জিততে পারেনি। গোল শুন্য ড্র হওয়া ম্যাচটিতে কোন দলই জিততে না পারায় শীর্ষ চারের লড়াইয়ে ফিরে আসার ক্ষেত্রে আবারো হোচট খেল তারা।   এদিকে ক্রিস্টাল প্যালেসের সাথে আরো একটি গোলশুন্য ড্র হওয়ায় টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে নিউক্যাসেল।
গত মৌসুমের লিগ ও এফএ কাপ ফাইনালের পুনরাবৃত্তি যেন কাল মাঠে দেখা দিয়েছিল। এফএ কাপের ফাইনালে নির্ধারিত সময়ে ম্যাচ গোলশুন্য ড্র থাকার পর পেনাল্টিতে লিভারপুল জয়ী হয়। এ্যানফিল্ডে কাল ডেডলক ভাঙ্গতে ব্যর্থ হয় উভয় দলই। এই ড্রয়ে শীর্ষ চারের অবস্থান থেকে ১০ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে পিছিয়ে রয়েছে লিভারপুল ও চেলসি।
কাল এ্যানফিল্ডে ম্যাচের শুরুতেই চেলসি একটি বল জালে জড়িয়েছিল। কিন্তু কেই হাভার্টজের গোলটি ভিএআর প্রযুক্তি অফসাইডের কারনে বাতিল করে দেয়। দ্বিতীয়ার্ধে কাল সফরকারী চেলসির হয়ে অভিষেক হয়েছে ইউক্রেনিয়ান উইঙ্গার মিখাইলো মাড্রিকের। গত সপ্তাহে শাখতার দোনেস্ক থেকে ১০০ মিলিয়ন ইউরোতে চেলসিতে যোগ দিয়েছেন মাড্রিক। জার্গেন ক্লপ স্বীকার করেছেন ম্যানেজার হিসেবে হাজারতম ম্যাচটি হয়তো তিনি স্মরণীয় করে রাখতে পারলেন না। কিন্তু আগের ৯৯৯টি ম্যাচেও এমন পরিস্থিতি অনেকবারই হয়েছে। তবে  অক্টোবরের পর প্রথমবারের মত প্রিমিয়ার লিগে কোন গোল হজম না করায় ক্লপ সন্তুষ্টি প্রকাশ করেছেন। এ সম্পর্কে লিভারপুল বস ক্লপ বলেন, ‘গোলশুন্য ড্র হওয়াতে আমি সন্তুষ্ট। কারন এই ধরনের পরিস্থিতি আমাদের মেনে নিতে হবে।’
ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে দুই পয়েন্ট এগিয়ে যাবার সুযোগ হাতছাড়া করেছে নিউক্যাসল। ম্যাগপাইরা গোল ব্যবধানে অবশ্য ইউনাইটেডকে পিছনে ফেলেছে। এ নিয়ে লিগে টানা ১৫ ম্যাচে তারা অপরাজিত আছে যা তাদের ক্লাব রেকর্ড। নিউক্যাসল বস এডি হোয়ে বলেছেন, ‘প্রতি সপ্তাহেই আমরা একটু একটু করে নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছি। যেভাবে মাঠে খেলোয়াড়রা খেলছে তাতে আমি গর্বিত।’
কাল ম্যাচের প্রায় বেশীরভাগ সময়ই আধিপত্য ধরে রেখেছে নিউক্যাসল । কিন্তু দ্বিতীয়ার্ধে বদলী খেলোয়াড় জিন-ফিলিপ মাটেটার শট দুর্ধান্ত দক্ষতায় গোলরক্ষক নিক পোপ রুখে না দিলে প্যালেস হয়তো এগিয়ে যেতে পারতো।
টেবিলের তলানির দিকে থাকা এভারটন সত্যিকার অর্থেই বিপদে আছে। ৬৯ বছরের মধ্যে প্রথমবারের মত তাদের সামনে রেলিগেশনের খরা। কাল ওয়েস্ট হ্যামের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে আরো পিছিয়ে গেছে ফ্রাংক ল্যাম্পার্ডের শিষ্যরা। লন্ডন স্টেডিয়ামে জার্ড বোয়েন প্রথমার্ধেই দুই গোল করে ওয়েস্ট হ্যামকে এগিয়ে দেন। ঐ দুই গোল পরিশোধ করা এভারটনের পক্ষে আর সম্ভব হয়নি।
এই জয়ে হ্যামাররা শেষ আট লিগ ম্যাচে প্রথম জয়ের দেখা পেল। একই সাথে রেলিগেশন জোন থেকেও তারা উপরে উঠে এসেছে। অন্যদিকে ১৪ ম্যাচে ১১তম পরাজয়ে এভারটনের বস হিসেবে ল্যাম্পার্ডের উপর বাড়তি চার বাড়লো। এভারটনের চেয়ারম্যান বিল কেনরাইট ল্যাম্পার্ড সম্পর্কে বলেছেন, ‘এটা আমাদের সকলের জন্য অত্যন্ত হতাশাজনক। অবশ্যই ফাংকের কথাও আমরা চিন্তা করছি। কিন্তু আমি কখনই বলিনি আমাদের পক্ষে টিকে থাকা সম্ভব নয়। আমরা এখন ধীরে ধীরে জয় পাওয়া শুরু করেছি।’
কিং পাওয়ার স্টেডিয়ামে বিশ^কাপ বিরতির পর প্রথমবারের মত পয়েন্ট সংগ্রহ করেছে লিস্টার সিটি। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ব্রাইটন গোল করে সমতায় ফেরালে গুরুত্বপূর্ণ জয় পাওয়া সম্ভব হয়নি লিস্টার সিটির। ম্যাচটি শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র হয়।
কারু মিটোমানের  অসাধারণ স্ট্রাইকে ফর্মে থাকা সফরকারী ব্রাইটন ২৭ মিনিটে লিড পায়। কিন্তু মার্ক অলব্রাইটন দ্রুতই সমতায় ফেরান। এরপর ৬৩ মিনিটে হার্ভি বার্নেস লিস্টারকে এগিয়ে দেন। টিনএজার স্ট্রাইকার এভান ফার্গুসন বদলী বেঞ্চে থেকে উঠে এসে ৮৮ মিনিটে গোল করে ব্রাইটনকে সমতায় ফেরান। এই ড্রয়ে সেরা ছয়ে ফিরে এসেছে ব্রাইটন।
টানা ষষ্ঠ পরাজয়ের হাত থেকে রক্ষা পেলেও নটিংহ্যামের সাথে ১-১ গোলে ড্র করে বোর্নমাউথ তলানির তিন দলে জায়গা করে নিয়েছে। ভিটালি স্টেডিয়ামে জেইডন এন্থনির গোলে ২৮ মিনিটে এগিয়ে যায় স্বাগতিক ব্রাইটন। কিন্তু ম্যাচ শেষের সাত মিনিট আগে সাবেক ক্লাবের বিরুদ্ধে গোল স্যাম সারিজ নটিংহ্যাম ফরেস্টকে সমতায় ফেরান।
এ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে পরাজিত হয়ে টেবিলের তলানি থেকে উঠতে পারলো না সাউদাম্পটন।