শচীনের ছবি ব্যবহার করে প্রতারণা

মোঃ আশিকুর রহমান
মে ১৩, ২০২৩

Share Now

ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের নাম ও ছবি ব্যবহার করে ব্যবসা করছে মুম্বাইয়ের একটি প্রতিষ্ঠান। বিষয়টি নজরে আসার পর সাইবার পুলিশের কাছে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন শচীনের ব্যক্তিগত সহকারী রমেশ পারধে।

প্রাথমিক তদন্তে অভিযোগ সত্যতা পেয়ে কোম্পানি সংশ্লিষ্ট এক অজ্ঞাত ব্যক্তির নামে ‘প্রতারণা, জালিয়াতি ও সম্মানহানির দায়ে মামলা নথিভুক্ত করেছে বান্দ্রা কুরলা কমপ্লেক্স সাইবার পুলিশ।

গত ৫ মে ফেসবুকে শচীনের নামে পণ্যের বিজ্ঞাপন দেখার কথা উল্লেখ করে রমেশ পারধে অভিযোগের বিবরণে লিখেন, বেলি বার্নার তেলের বিজ্ঞাপনে শুধু ছবিই ব্যবহার করা হয়নি,শচীন টেন্ডুলকার রিকমেন্ডেডও লেখা হয়েছে। বিজ্ঞাপনের লিংকে ক্লিক করার পর শায়লা হেলথ নামে একটি কোম্পানির সাইট চলে আসে। আমি কোম্পানিটির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও খুঁজে দেখি। 

রমেশ পারধে জানান,কোম্পানির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এমন এক বিজ্ঞাপন দেখতে পান, যেখানে টেন্ডুলকারের নকল কণ্ঠে পণ্যের প্রচারণা করা হচ্ছিল। কোম্পানির ওয়েবসাইটে পণ্যের তালিকায় শচীনের ছবি আছে,সঙ্গে মেদ গলানোর স্প্রের বিবরণ।

তিনি আরও জানান,দ্বিতীয় আরেকটি সাইটে শচীনের নাম ও ছবি ব্যবহার করা হয়েছে,শচীন পণ্যগুলো ব্যবহারের পরামর্শও নাকি দিয়েছেন। একটি বিজ্ঞাপনে আছে, পণ্যটি কিনলে টেন্ডুলকারের সই করা টি-শার্ট উপহার দেওয়া হবে।

মহারাষ্ট্র পুলিশের ডেপুটি কমিশনার (সাইবার) বালসিং রাজপুত কোম্পানিটির সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের খোঁজখবর নেওয়া হচ্ছে জানিয়ে বলেন, এই পণ্যগুলোর সঙ্গে শচীন কোনোভাবেই জড়িত নন। কোম্পানিটি শুধু শচীনের সুনামেরই অপব্যবহার করছে না, গ্রাহকদের সঙ্গেও প্রতারণা করছে।