শপথ আজ, পাকিস্তানে মন্ত্রিসভায় থাকছেন যারা

মোঃ আশিকুর রহমান
মার্চ ১১, ২০২৪

Share Now

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান আজ। একটি সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে জিইও নিউজ। দেশটির ফেডারেল মন্ত্রিসভার সদস্যরা আজ বিকেল ৩টয় শপথ গ্রহণ করবেন।  

পাকিস্তানের প্রেসিডেন্ট হাউসে মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। 

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ প্রাথমিকভাবে তার মন্ত্রিসভা ছোট রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে সূত্র জানিয়েছে। তবে দ্বিতীয় ধাপে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে আরও মন্ত্রীদের অন্তর্ভুক্ত করা হবে।

সূত্রের দেওয়া তথ্যানুযায়ী,পাকিস্তানের সাবেক অর্থমন্ত্রী ইসহাক দারকে নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে। প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক বিশেষ সহকারী হিসেবে শপথ নেবেন তারিক ফাতেমি।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন আওরঙ্গজেব খান। পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী মহসিন নকভিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হবে। 

এদিকে আইন মন্ত্রণালয়ের দায়িত্ব প্রবীণ পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সিনেটর আজম তারারের কাছে হস্তান্তর করা হবে। তথ্যমন্ত্রী হবেন আতাউল্লাহ তারার এবং খাজা আসিফ পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব দেবেন। 

পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের পোর্টফোলিও মুসাদিক মালিককে দেওয়া হবে। আর তথ্য প্রযুক্তি ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন শাজা ফাতিমা খাজা। আহাদ চিমাকে সংস্থাপন বিভাগের জন্য প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হবে। 

অন্যদিকে বেলুচিস্তানের সাবেক মুখ্যমন্ত্রী জাম কামাল এবং পিএমএল-কায়েদের চৌধুরী সালিক হুসেনও ফেডারেল মন্ত্রিসভায় যোগ দেবেন। 

ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি) নেতা আব্দুল আলিম খান এবং পিএমএল-এন সেতা আমির মুকামকেও ফেডারেল মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে।  মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানকেও ফেডারেল মন্ত্রিসভায় দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছে সূত্র।