ষষ্ঠ ধাপে ইউপি নির্বাচনের ভোট গ্রহণ চলছে

মোঃ আশিকুর রহমান
জানুয়ারি ৩১, ২০২২

Share Now

শুরু হয়েছে ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ। আজ সোমবার (৩১ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত দেশের ২২ জেলার ৪২ উপজেলার ২১৮টি ইউনিয়ন পরিষদে টানা এ ভোটগ্রহণ চলবে।

এবার ২১৬ ইউপিতে ইভিএমে এবং মাত্র দুটি ইউনিয়নে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ চলছে। এর আগে, একসঙ্গে এতগুলো ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ হয়নি। নির্বাচন গ্রহণে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। করোনার মধ্যে ভোট হওয়ায় বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে ইসির পক্ষ থেকে।

ইসি সূত্র থেকে জানা যায়, আজকের নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৪১ লাখ ৮২ হাজার ২৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটর ২১ লাখ ১৪ হাজার ৭২০ জন, নারী ভোটার ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭ জন এবং ৬ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। ২ হাজার ১৮৬টি কেন্দ্রের ১৩ হাজার ৩০৫টি কক্ষে ভোট প্রদান করবেন ভোটাররা।

নির্বাচনে সারাদেশে বিভিন্ন পদে ১১ হাজার ৬০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১ হাজার ১৯৯, সংরক্ষিত আসনে ২ হাজার ৫৫৯ জন এবং সাধারণ সদস্য পদে ৭ হাজার ৮৪৬ জন।

ইসি সূত্রে আরও জানা যায়, ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৪৪ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ প্রার্থী রয়েছেন।

উল্লেখ্য, ইতোমধ্যে চলমান ইউপি নির্বাচনে পাঁচ ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে এবং চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোটগ্রহণ করা হয়। পঞ্চম ধাপে গত ৫ জানুয়ারি ৭০৮ ইউপিতে ভোট হয়েছে।

আগামী ৭ ফেব্রুয়ারি সপ্তম ও শেষ ধাপে ১৩৮ ইউপিতে ভোট অনুষ্ঠিত হবে।