সাগরে লঘুচাপ, গরম থাকবে আরও তিন দিন

তাহানুল মারুফ
মে ৮, ২০২৩

Share Now

দুই সপ্তাহের ব্যবধানে দেশজুড়ে ফের বইছে তীব্র তাপদাহ। অসহনীয় গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এই গরম থাকতে পারে অন্তত আরও তিনদিন। এরপর তাপমাত্রা কিছুটা কমতে পারে।

এরইমধ্যে সোমবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সৃষ্টি হয়েছে লঘুচাপ। লঘুচাপটি মধ্য বঙ্গোপসাগরে আসতে পারে ১২ বা ১৩ মে। তখন এইটি নিম্নচাপে পরিণত হতে পারে। সেসময় এর প্রভাবে বাংলাদেশে কিছু বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানী ঢাকাসহ দেশের ১৯ জেলা ও ৩ বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে জানিয়েছেন, আরও অন্তত ৩ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এছাড়া এ মাসের শেষে আরেকটি তাপপ্রবাহ আসতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, সোমবার সারা দিন দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞরা মনে করছেন, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বাংলাদেশে মে মাসে ২৭৭ দশমিক ৩ মিলিমিটার পর্যন্ত স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়।