হলুদ দাঁত সাদা করার উপায়

আফরিন মিম
মার্চ ৬, ২০২২

Share Now

সাদা ঝকঝকে দাঁত কে না চায়। শুধুমাত্র দেখতেই যে ভালো লাগে তা না সুস্থ শরীরের অন্যতম বৈশিষ্ট্য হলো সাদা দাঁত। কিন্তু অনেকসময় বয়সের কারণে বা অন্যান্য কারণ যেমন ধূমপান, জিনগত কারণে, অতিরিক্ত চা-কফি খাওয়ার কারণে  দাঁতের ওপর হলদেটে দাগ পড়ে যায়।

অনেক সময় চাইলেও ডেন্টিসের কাছে যাওয়া সম্ভব হয়ে ওঠে না।

বিজ্ঞাপনবাড়িতে দাঁত সাদা করার ৫টি ঘরোয়া উপায় চলুন জেনে নেওয়া যাক।

অ্যাপেল সিডার ভিনিগার:

ত্বক ও স্বাস্থ্য ছাড়াও দাঁতের জন্য অনেক উপকারী অ্যাপেল সিডার ভিনিগার। অ্যাপেল সিডার ভিনিগার গরুর দাঁতের ওপর কী ধরণের প্রভাব ফেলে সে বিষয়ে একটি গবেষণা প্রকাশিত হয়েছে সিচুয়ান ইউনিভার্সিটির এক জার্নালে ।

দাঁত সাদা করার জন্য ২০০ মিলিলিটার পানির সাথে দুই চামচ অ্যাপেল সিডার ভিনিগার মেশান। তারপর ৩০ সেকেন্ড ধরে কুলকুচি করুন। আপনার দাঁতে হলদেটে দাগ দূর করে সাদাভাব এনে দেবে এই অ্যাপেল সিডার ভিনিগার। তবে কোনভাবেই ৩০ সেকেন্ডের বেশি মুখে রাখা যাবে না।  

ফলের খোসা:

লেবু, কমলা ও কলার খোসার প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ডি লিমোনিন আছে।  এই  দুই উপাদান আপনার দাঁতকে হলুদ থেকে সাদা করতে পারে। আমেরিকারন জার্নাল অফ ডেন্টিস্ট্রিতে প্রকাশিত এক গবেষণা বলছে, যে টুথপেস্টে ৫ শতাংশ ডি লিমোনিন আছে তা দাঁতের দাগ দূর করতে সাহায্য করে।   এজন্য যারা প্রতিদিন দাঁত ব্রাশ করেন তাদের দাঁতে হলদে দাগ হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে।

ফলে থাকা সাইট্রিক এসিড দাঁতের হলদেভাব দূর করে দাঁত ঝকঝকে করতে সাহায্য করে।

তেল:

শুনতে অবাক মনে হলেও তেল ভালো মাউথওয়াশ হিসেবে কাজ করে। ২০১৫ সালের এক গবেষণা বলে, তেল দাঁতে জমা থাকা প্লাক দূর করে ঝকঝকে করে দাঁত।  

বেকিং সোডা:

হলদে দাঁত সাদা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো বেকিং সোডা।  জার্নাল অফ দ্যা আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়শনের গবেষণা বলছে, দাঁত সাদা করার অন্যতম উপায় হলো বেকিং সোডা। এছাড়া এটি দাঁতের ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও লড়াই করে।

দাঁতের সুস্থতা:

দাঁত ভালো রাখার যে বিষয়টা বেশি দরকার তা হলো দাঁতের সুস্থতা বজায় রাখা। নিয়মিত দুবার ব্রাশ করুন, ফ্লসিং করুন। এতে করে দাঁতের ক্ষয় থেকে রক্ষা পাওয়া যাবে। সেই সাথে দাঁতে দাগও পড়বেনা।

ঘরোয়া উপায়ে কাজ না হলে ডেন্টিস্টের সাথে পরামর্শ করতে হবে