২য় শহীদ মিনার উদ্বোধন হলো কানাডায়

তৌহিদুল ইসলাম
অক্টোবর ১৪, ২০২১

Share Now

কানাডার ইউনিপেগে দ্বিতীয় শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে। স্থানীয় কির্কব্রিজ পার্কের মনোরম পরিবেশে ম্যানিটোবা বাংলাদেশ ভবনের উদ্যোগে গত তিন বছরের প্রচেষ্টায় বাংলাদেশিদের এক ঐতিহাসিক অর্জন বাস্তবায়ন হলো। বাংলাদেশী ভাস্কর হামিদুর রহমান এবং নভেরা আহমেদের নকশার প্রতিলিপি অনুসরণ করে নির্মাণ হয় এই শহীদ মিনার।

এই শহীদ মিনার চত্বরটির নির্মাণ ব্যয় হয়েছে বাংলাদেশি মুদ্রা ১ কোটি টাকা। যার সিংহভাগ ব্যয় বহন করছে ম্যানিটোবার প্রাদেশিক সরকার এবং উইনিপেগের নগর কর্তৃপক্ষ।

ইউনিপেগ থেকে কচি রেজা ইত্তেফাককে জানান, ফিতা কেটে আনুষ্ঠানিক ভাবে শহীদ মিনার উদ্বোধন শুরু করেন স্থানীয় সাংসদ টরী ডুগোইড, শার্লি কলেজিয়েটের অধ্যক্ষ শেরিল ম্যাককোরিস্টার, ওয়েভারলি ওয়েস্ট ওয়ার্ডের কাউন্সিলর জেনিস লুকস এবং ম্যানিটোবা বাংলাদেশ ভবনের সভাপতি ইঞ্জিনিয়ার খাজা লতিফ। আর বক্তৃতা দেন গণ্যমান্য ব্যক্তিবর্গ। বক্তারা বিশ্বে মাতৃভাষার সংকট, মাতৃভাষার গুরুত্ব, বায়ান্নের ভাষা আন্দোলন এবং পরবর্তীতে এই কানাডার ভ্যাঙ্কুভারের রফিক-সালামের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা তুলে ধরেন। সেই সাথে দু’দিন আগে থ্যাংকস গিভিং ডে’র কথা স্মরণ করে কানাডাকে ধন্যবাদ জানায় বাংলাদেশি কমিউনিটি।

কানাডায় প্রথম শহীদ মিনার স্থাপিত হয় ২০২০ সালে টরন্টোস্থ বাংলা পাড়া বলে খ্যাত ড্যান্টোনিয়া পার্কে।