অলরাউন্ডার কি না প্রশ্নে, যা বললেন শান্ত

মোঃ আশিকুর রহমান
মে ১৫, ২০২৩

Share Now

দেশের ক্রিকেটাঙ্গনে টপ-অর্ডার ব্যাটার হিসেবেই পরিচিত নাজমুল হোসেন শান্ত। তবে অনেক সময় তাকে ওপেনার বা চার নম্বর পজিশনেও দেখা গেছে। তবে এবার আন্তর্জাতিক ক্রিকেটে ভিন্ন রূপে দেখা দিলেন টাইগার এ ব্যাটার।

রোববার আইরিশদের বিপক্ষে বল হাতে তাকে দেখে বেশ অবাক হওয়ারই কথা টাইগার সমর্থকদের। এমনকি রোমাঞ্চকর এ ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেট তুলে নেন এ ক্রিকেটার। তবে ঘরোয়া ক্রিকেটে তাকে নিয়মিতই বল হাতে বাজিমাত করতে দেখা যায়।

আইরিশদের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ৩ ওভার বল করেন শান্ত। ১০ রান খরচায় ফেরান আইরিশ ব্যাটার হ্যারি টেক্টরকে। আর এটিই শান্তর প্রথম আন্তর্জাতিক উইকেট।

বাঁহাতি এই ব্যাটারের ভাষ্য, আমি আমার কাজটা করে গেছি। রঙ্গনা হেরাথের সঙ্গে আমি অনেক অনুশীলন করেছি, সেটাই কাজে দিয়েছে। অধিনায়ক আমাকে বল করতে বলেন। বোলিংয়ের সময় মিরাজ অনেক সাহায্য করেছে। আমি তার (মিরাজ) নির্দেশনা মেনে বল করেছি। আমি মিরাজের অ্যাকশন অনুসরণ করার চেষ্টা করেছি, যদিও পুরোপুরি পারিনি।

এ সময় ধারাভাষ্যকার শান্তকে প্রশ্ন ছুড়ে দেন, এখন থেকে তাকে অলরাউন্ডার বলা যাবে কি না। শান্তর জবাবও স্পষ্ট। তার দাবি, আমি এখনও অলরাউন্ডার হয়ে উঠিনি। তবে তামিম ভাই সম্ভবত এখন বিশ্বাস করবেন, আমি বলটাও করতে পারি।

এ টপ-অর্ডার ব্যাটার আরও যোগ করেন, প্রথম সেঞ্চুরিটা ছিল স্পেশাল। আশা করি, ব্যাটিং ফর্মটা ধরে রাখতে পারব। দর্শক দেখতে খুব ভালো লাগছে। আমরা যেখানেই খেলতে যাই, তারা আসেন। তাদের কাছে কৃতজ্ঞ।

এদিকে ম্যাচ শেষে এক প্রতিক্রিয়ায় টাইগার কাপ্তান তামিমও এ বিষয়ে কথা বলেছেন। তামিম জানান, ৪০ ওভার পর্যন্ত তাকে কোনো বোলিং দেওয়ার কোনো পরিকল্পনা ছিল না। মিরাজ যেভাবে বল করেছে, সেটা শান্তকে বোলিং দিতে বাধ্য হয়েছি। সে (শান্ত) বলছিল, সে পারবে। কিন্তু আমি তাকে বিশ্বাস করিনি। কিন্তু আমার অধিনায়কত্বেই সে তার প্রথম ওয়ানডে উইকেট পেয়েছে। অফ-স্পিনারকে মারা সহজ মনে হচ্ছিল না। সে জন্যই তাকে বল দিয়েছি।