এশিয়া কাপের ফাইনালে খেলার লক্ষ্য বাংলাদেশের

মোঃ আশিকুর রহমান
আগস্ট ১৬, ২০২২

Share Now

চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই আসরকে ঘিরে বেশ পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বাংলাদেশ দল। এই ফরম্যাটে এমনিতেই দুর্বল দল বাংলাদেশ।

গত বছর আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আরও ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ, যেখানে জয় মাত্র দুটি। এমন পারফরম্যান্সের কারণে পরিবর্তন করা হয়েছে অধিনায়ক। সাকিব আল হাসানকে আগামী বিশ্বকাপ পর্যন্ত দেওয়া হয়েছে দায়িত্ব।

অধিনায়ক পরিবর্তন করা হলেও দলের পারফরম্যান্স কতটা পরিবর্তন হবে, সেটা সময় বলে দেবে। তবে দলের বর্তমান অবস্থায় এশিয়া কাপে কতটা সফল হবে বাংলাদেশ?

১৭ সদস্যের দলে রাখা হয়েছে মাত্র দুজন ওপেনার। তার মধ্যে পারভেজ ইমনের অভিজ্ঞতা সামান্য, আনামুল হক বিজয়কে লম্বা সময় পর ফেরানো হলেও সাম্প্রতিক পারফর্ম জুতসই না। দলে রাখা হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অনেকটা বাতিলের খাতায় ঠেলে দেওয়া মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদকে।

তবে সবকিছু পেছনে রেখে দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের প্রত্যাশা এশিয়া কাপের ফাইনালে খেলবে বাংলাদেশ। সোমবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে গণমাধ্যমে বলেছেন, ‘এশিয়া কাপের দ্বিতীয় পর্বে যাওয়া নিয়ে অনেকের মধ্যেই প্রশ্ন, যেহেতু আমরা এই ফরম্যাটে ভালো করছি না। কিন্তু আমি বিশ্বাস করি, আমরা সেখানে ভালো করতে পারব। এর আগেও বাংলাদেশ এশিয়া কাপের ফাইনাল খেলেছে। ফরম্যাট ৫০ ওভার হোক বা টি-টোয়েন্টি আমরা ফাইনালটা অবশ্যই খেলতে চাই। আমরা চাই প্রতিদ্বন্দ্বিতা করতে, ভালো ক্রিকেট খেলতে।’

এবারের আসরে গ্রুপ পর্বে তুলনামূলক কঠিন দুই দলকে পাচ্ছে বাংলাদেশ। গ্রুপ পর্বে আফগানিস্তান এবং শ্রীলঙ্কাকে টপকে তবেই যেতে হবে রাউন্ড রবিন পর্বে। সেখানে অপেক্ষা করবে ভারত, পাকিস্তান কিংবা সহযোগী একটি দেশ।

বলাই যায়, ফাইনালে যেতে হলে নিজেদের সেরাটা দিতে হবে বাংলাদেশকে। এ জন্য বিগত সময়ে যেমনটা খেলেছে, তার চেয়েও অনেক বেশি ভালো খেলতে হবে টাইগারদের।

ভালো কিছু করতে হলে ব্যাটারদের দায়িত্বটা নিতে হবে বলছেন খালেদ মাহমুদ, ‘১০৬-১১০ স্ট্রাইক রেটে ব্যাট করে আপনি আন্তর্জাতিক ক্রিকেট জিততে পারবেন না। আপনার ১৪০-৫০ এ ব্যাট করতে হবে। এখন ভয়ডর হীন ক্রিকেট খেলতে হবে। এছাড়া কোনও বিকল্প নেই। নইলে আপনি সার্ভাইভ করতে পারবেন না।’

উল্লেখ্য, এর আগেও তিনবার এশিয়া কাপের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। ২০১২ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে পাকিস্তানের কাছে ২ রানে হেরে যায়, ২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটের ফাইনালে ভারতের কাছে ৮ রানে এবং সবশেষ ২০১৮ সালের আসরে দুবাইতে ভারতের কাছে ৩ উইকেটে হারে বাংলাদেশ।