চাল আত্মসাৎ: ১৬ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা

তৌহিদুল ইসলাম
আগস্ট ৩১, ২০২১

Share Now

সরকারি চাল আত্মসাতের অভিযোগে গাইবান্ধার গোবিন্ধগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১৬টি ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকতা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এবং কাউন্সিলরসহ মোট ১৯ জনকে আসামি করা হয়েছে।

গত ২৬ আগস্ট দুর্নীতি দমন কমিশন, রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হোসাইন শরীফ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। 

মঙ্গলবার (৩১ আগস্ট) দুদকের জনসংযোগ দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে। 

দুদক জানিয়েছে- জাল কাগজপত্রের মাধ্যমে (সাধারণ খাদ্য সহায়তা) জিআর প্রকল্পের সরকারি চাল আত্মসাতের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

আসামিরা সবাই গাইবান্ধার গোবিন্ধগঞ্জ উপজেলার জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারি। তারা পরস্পর যোগসাজশে জালিয়াতির ও জাল কাগজপত্রের মাধ্যমে বরাদ্দের মোট পাঁচ হাজার ৮২৩ মেট্রিকটন চাল আত্মসাৎ করে। যার বাজার মূল্য (তৎকালীন ২০১৬-১৭ অর্থবছর) ২২ কোটি ৩ লাখ ২১ হাজার ৫৯০ টাকা। 

সূত্র জানিয়েছে- অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

১০ নম্বর রাখালবুরুজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শাহদাত হোসেন, মো. আব্দুল মান্নান মোল্লা, মো. শরীফ মোস্তফা জগলুল রশিদ রিপন, মো. শরিফুল ইসলাম রতন, মো. মোশারফ হোসেন, সেকেন্দার আলী মন্ডল, মো. আব্দুল লতিফ প্রধান ও মো. আমির হোসেন শামীম।

এছাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আকতারা বেগম এবং গোবিন্ধগঞ্জ পৌরসভা কাউন্সিলর মোছা. গোলাপী বেগমের বিরুদ্ধে মামলা করা হয়েছে।