থালাবাসনের মাধ্যমেও ছড়ায় হেপাটাইটিস এ এবং ই

আফরিন মিম
আগস্ট ১, ২০২২

Share Now

হেপাটাইটিস এ এবং ই ভাইরাস আক্রান্ত ব্যক্তির থালাবাসন অন্য কেউ ব্যবহার না করাই শ্রেয়। আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত থালাবাসনের মাধ্যমে সুস্থ মানুষও এ দুই ভাইরাসে আক্রান্ত হয়। এসব কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 

রোববার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয়ে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত বিশ্ব হেপাটাইটিস দিবস-২০২২ পালন উপলক্ষে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, গরমের দিনে অনেকেই ঘরের বাইরে রাস্তাঘাটে ঠান্ডা পানি বিশেষ করে আখের শরবত, লেবুর শরবত খেয়ে থাকেন। এসব খাবার আগে অবশ্যই গ্লাস ভালো করে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। কারণ হেপাটাইটিস এ এবং ই ভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির ব্যবহৃত গ্লাসের মাধ্যমে অন্যের শরীরে এ ভাইরাস প্রবেশ করে।

তিনি আরও বলেন, সবাই সচেতন হলে দেশ হেপাটাইটিস এ এবং ই ভাইরাস মুক্ত হবে। এ দুই ভাইরাসে আক্রান্ত ১০ জন ব্যক্তির ৯ জনই জানেন না যে তারা আক্রান্ত হয়েছেন। এজন্য শরীরের কিছু পরিবর্তন যেমন, চোখের ভেতরে হলদে হয়ে যাওয়া, বমি বমি ভাব হওয়া, জ্বর হওয়া, প্রস্রাবের রং পরিবর্তন হলেই হেপাটাইটিস বি-ভাইরাস স্ক্রিনিং করে চিকিৎসা নিতে হবে।