ফিফার নিষেধাজ্ঞায় খুশি ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক

মোঃ আশিকুর রহমান
আগস্ট ১৬, ২০২২

Share Now

ফিফার নিষেধাজ্ঞায় খুশি সাবেক ভারতীয় ফুটবল অধিনায়ক ভাইচুং ভুটিয়া। এই সিদ্ধান্ত ভারতীয় ফুটবলের জন্য জোর ধাক্কা হলেও এতে শাপে বর হতে পারে বলে মনে করছেন তিনি।

ফিফার ঘোষণার পরে ভাইচুং সংবাদমাধ্যমে বলেছেন, ‘ভারতীয় ফুটবলকে নির্বাসিত করার ঘোষণা অত্যন্ত দুর্ভাগ্যজনক। খুব কঠোর সিদ্ধান্ত নিয়েছে ফিফা। তবে সেই সঙ্গে এর একটা ভাল দিকও রয়েছে। ফুটবল প্রশাসনকে আবার ঠিক পথে ফেরানোর সুযোগ পেয়েছি আমরা। তার জন্য ফুটবল ফেডারেশন, সব রাজ্যের ফুটবল সংস্থাগুলোকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।’

ফিফার সিদ্ধান্তে হতবাক ভারতের প্রাক্তন ফুটবলার শাবির আলিও। তিনি বলেছেন, ‘যেটা হল সেটা ভারতীয় ফুটবলের জন্য খুব খারাপ। আশা করছি এই নির্বাসন তাড়াতাড়ি উঠে যাবে। ভারতে মহিলাদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ হওয়ার কথা। আশা করি সেই প্রতিযোগিতা হবে।’

ফিফা বলছে, ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে নির্বাসনের সিদ্ধান্ত নিয়েছে তারা। মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও ফেডারেশনের সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল পটেল। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়।

দেশের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দিয়ে তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে (সিওএ) দেয়। একই সঙ্গে বলা হয়, যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন করতে হবে।