সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে, দাবি করলেন চুয়াডাঙ্গার আমানত!

তৌহিদুল ইসলাম
এপ্রিল ১৩, ২০২২

Share Now

“পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে” আমরা এমনটাই জানি। তবে এবার পৃথিবী সূর্যের চারদিকে নয়, বরং সূর্যই পৃথিবীর চারদিকে ঘোরে এমন দাবি করলেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার নাগদাহ ইউনিয়নের পাইকপাড়া গ্রামের আমানতউল্লাহ।

নিজেকে জ্যোতির্বিজ্ঞানী দাবি করা আমানতউল্লাহর দাবি, মানুষ ৪০০ বছর ধরে পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে- এমন ভুল তত্ত্বের ওপর বিশ্বাস করে আছে।

তার দাবি, বুধ এবং শুক্র পৃথিবীর চারদিকে ঘুরছে আর পৃথিবী ঘুরছে নিজের কক্ষপথে। একইসঙ্গে অন্যান্য গ্রহও ঘুরছে সূর্যের চারপাশে।

র্দীঘ ২৬ বছর গবেষণা পর আমানতউল্লাহ এমনটা দাবি করেন বলে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

গবেষণার জন্য নিজের বাড়িতে অনেকগুলি মডেল তৈরি করেছেন তিনি। পৃথিবী তত্ত্বের ওপর তিনি বেশ কয়েকটি বই লিখেছেন। এসব বইয়ে তার গবেষণার বিষয়বস্তু তুলে ধরা হয়েছে।

তার এই গবেষণা সত্য মিথ্যা যাই হোক না কেন, স্থানীয় অনেকেই এটি বিশ্বাস করেছেন আবার অনেকের কাছেই তিনি হয়েছেন হাসির পাত্র।

আমানতউল্লাহর দাবি, অনেক গবেষণার শুরুতেই বিজ্ঞানীদের পাগল বলে উপহাস করা হয়েছে, আর নিজের গবেষণার প্রতি যথেষ্ট প্রমাণ রয়েছে তার।

সমাজসেবা এবং গবেষণার কাজে অর্থের যোগানে বিক্রি করেছেন পৈত্রিক জমি। সময় পাননি বিয়ে করারও।সরকারের সুদৃষ্টি পড়লে তার আবিষ্কারের মাধ্যমে দেশকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারবেন বলে বিশ্বাস আমানতউল্লাহ।

প্রসঙ্গত, পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে এমন দাবি করে প্রাচীনকালে জীবন দিতে হয়েছিল জ্যোতির্বিজ্ঞানী ব্রুনোকে। এরপর ১৬ শতকের অন্যতম জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস কোপার্নিকাস “পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে”এই মতবাদের প্রতিষ্ঠিত করেন। পরে বিজ্ঞানী গ্যালিলিও সেটিকে প্রমাণ করলে সেটিকেই গ্রহণযোগ্য হিসেবে মেনে নিয়েছে অন্যান্য বিজ্ঞানী ও সাধারণ মানুষ।